বাংলা নিউজ > ময়দান > আর্শদীপের Wikipedia পেজে খালিস্তানি যোগের ভুয়ো উল্লেখ, সংস্থাকে তলব কেন্দ্রের
আর্শদীপ সিংয়ের সেই ক্যাচ মিস

আর্শদীপের Wikipedia পেজে খালিস্তানি যোগের ভুয়ো উল্লেখ, সংস্থাকে তলব কেন্দ্রের

এই ধরণের এডিট কেন হচ্ছে, এবং কীভাবে উইকিপিডিয়া সেটা বন্ধ করবে, সংস্থাকে সেই জবাবদিহি দিতে হবে আইটি মন্ত্রকের কাছে।

এশিয়া কাপে পাকিস্তানের কাছে সুপার ফোরের ম্যাচে পাঁচ উইকেটে পরাস্ত হয়েছে ভারত। কিন্তু ম্যাচের ১৮তম ওভারে একেবারে লোপ্পা ক্যাচ ফেলে তোপের মুখে তরুণ পেসার আর্শদীপ সিং। সোশ্যালে অনেকেই তাঁর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন। কিছু কিছু ক্ষেত্রে ব্যক্তিগত আক্রমণ করছেন অনেকে। এর বিরুদ্ধে আবার সোচ্চার হয়েছেন প্রাক্তন ক্রিকেটাররা। এরমধ্যেই আর্শদীপ সিংয়ের উইকিপিডিয়া পেজে কেউ খালিস্তানি সংস্রবের ভুয়ো এডিট করে গিয়েছে। এই নিয়ে এবার ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে আইটি মন্ত্রক। প্রাথমিক ভাবে সংস্থার কর্তাদের তলব করা হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।

ঠিক কীভাবে এই ভাবে ভুলভাল এডিট হয়ে যাচ্ছে এই ক্রাউডসোর্সড প্ল্যাটফর্মে ও ভবিষ্যতে যাতে সেটা না হয়, তার জন্য কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে সেটার জবাবদিহি সরকারের সামনে দিতে হবে উইকিপিডিয়াকে। এই বিষয়টি যে সরকার খুবই গুরুত্বের সঙ্গে দেখছে সেটা স্পষ্ট করা হয়েছে। এরপর খুব সম্ভবত কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে যদিও এখনো সেটি নিশ্চিত নয়। হিন্দুস্তান টাইমসের পক্ষ থেকে উইকিপিডিয়ার সঙ্গে যোগাযোগ করা হলেও এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

টুইটারে আইটি মন্ত্রী জানান যে এভাবে ভুল তথ্য দিয়ে উস্কানি দেওয়ার যে চক্রান্ত চলছে সেটা কোনও ভাবেই মেনে নেওয়া যাবে না। সরকারের যে প্রত্যাশা আছে নিরাপদ ইন্টারনেট ব্যবস্থা বজায় রাখার, এটি তার পরিপন্থী।

বিশ্বের সবচেয়ে বড় ওপেন সোর্স প্ল্যাটফর্ম হল উইকিপিডিয়া। এটি ভলান্টিয়াররাই আপডেট করেন। প্রতিদিন লাখ লাখ মানুষ এই ওয়েবসাইট ব্যবহার করেন তথ্যের জন্য। সেই কারণেই সেখানে তথ্য বিকৃতি হওয়া একেবারেই কাম্য নয়। এর আগে ২০২০ সালের নভেম্বরেও ভারতের ত্রুটিপূর্ণ ম্যাপ নিজেদের ওয়েবসাইটে দেখানোর জন্য সরকারের রোষের মুখে পড়েছিল উইকিপিডিয়া। আকসাই চিনকে একটি ম্যাপে ভারতের অংশ হিসাবে দেখানো হয়নি বলে রুষ্ট হয়েছিল ভারতীয় সরকার। সেইবার ভুল সংশোধন করে নিয়েছিল উইকিপিডিয়া তবে তারা যুক্তি দেয় যে এটা স্বেচ্ছাসেবীদের মাধ্যমে চলে, তাই যে কেউ বদল করতে পারে। এইবার উইকিপিডিয়া কী উত্তর দেয়, সেদিকেই নজর থাকবে।

 

বন্ধ করুন