বাংলা নিউজ > ময়দান > IPL রেকর্ডে সবার আগে রোহিত, এবার কী মিলবে দেশকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব?
রোহিত শর্মা ও বিরাট কোহিল (ছবি:পিটিআই)

IPL রেকর্ডে সবার আগে রোহিত, এবার কী মিলবে দেশকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব?

  • টি টোয়েন্টি ক্রিকেটে রোহিত শর্মাকেই ভারতের পরবর্তি অধিনায়ক হিসাবে মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু কেন এমন ভাবনা। রোহিতের অধিনায়কত্বই শেষ কথা বলবে।

টি টোয়েন্টি বিশ্বকাপের পরেই টিম ইন্ডিয়ার টি-২০ দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন বিরাট কোহলি। নিজের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ক্রিকেট বিশ্বকে এই বার্তা দিয়েছেন বিরাট। তিনি জানিয়েছেন, অধিনায়ক হিসাবে তিনি অনেক কিছুই দিয়েছেন, এ বার তিনি ব্যাটসম্যান হিসাবে দলকে কিছু দেতে চান। কোহলির এই সিদ্ধান্তের পরেই নতুন অঙ্ক কষা শুরু করেছে ক্রিকেট মহল। টি টোয়েন্টি ক্রিকেটে কে হবেন ভারতের পরবর্তি অধিনায়ক? 

টি টোয়েন্টি ক্রিকেটে রোহিত শর্মাকেই ভারতের পরবর্তি অধিনায়ক হিসাবে মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু কেন এমন ভাবনা। রোহিতের অধিনায়কত্বই শেষ কথা বলবে। আইপিএল থেকে দেশের হয়ে ২০ ওভারের ম্যাচে দুরন্ত রেকর্ড রয়েছে তাঁর। আইপিএল-এ অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ জয়ের গড় রয়েছে রোহিত শর্মার কাছে। 

২০১৩ সাল থেকে এখনও পর্যন্ত আইপিএল-এ মোট ১২৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা, যার মধ্যে ৭২টি ম্যাচে জয় পেয়েছেন তিনি। অন্যদিকে তাঁর নেতৃত্বে দল হেরেছে ৪৭ টি ম্যাচ, ৬টি ম্যাচ টাই হয়েছে। আইপিএল-এ ম্যাচ জয়ের গড় হিসাব করলে শতকরা ৬০.১৬ শতাংশ জয় পেয়েছে অধিনায়ক রোহিত শর্মা। এই অঙ্কের বিচারে এমএস ধোনি, সচিন তেন্ডুলকর, গৌতম গম্ভীর বিরাট কোহলি সকলেই পিছনে ফেলেছেন। যেখানে বিরাট কোহলি একবারও আইপিএল ট্রফি জিততে পারেননি সেখানে মোট পাঁচবার আইপিএল ট্রফি জিতেছেন রোহিত শর্মা। ২০০৯ সালে ডেকান চার্জার্সের হয়ে একবার ও পরে ২০১৩,২০১৫,২০১৭ ও ২০১৯ সালে মোট চারবার, অর্থাৎ মোট পাঁচবার আইপিএল জিতেছেন রোহিত।   

শুধু আইপিএল নয়, দেশের হয়ে সাদা বলের নেতৃত্ব দিতে গিয়েও দারুণ রেকর্ড তৈরি করেছেন রোহিত শর্মা। ভারতের হয়ে ১০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন রোহিত। যারমধ্যে ৮টি ম্যাচ জিতেছেন অধিনায়ক রোহিত শর্মা। ২টি ম্যাচে তিনি হেরেছেন। অন্যদিকে দেশের হয়ে টি টোয়েন্টিতে মোট ১৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোহিত। তারমধ্যে জিতেছেন ১৫টি ম্যাচ এবং হেরেছেন মাত্র ৪টি ম্যাচ। সব দিক বিচার করলে বিরাটের পরে রোহিতকেই ভারতীয় দলের টি টোয়েন্টি ফর্ম্যাটে সব থেকে সফল অধিনায়ক বলা যেতে পারে। তাই সকলেই বিরাটের জায়গায় রোহিতকেই নেতৃত্বের আসনে দেখতে চান।

বন্ধ করুন