বাংলা নিউজ > ময়দান > টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদল, পয়েন্টে পিছিয়ে থেকেও ভারতকে টপকে একে অস্ট্রেলিয়া
টিম ইন্ডিয়া। ছবি- গেটি ইমেজেস।
টিম ইন্ডিয়া। ছবি- গেটি ইমেজেস।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদল, পয়েন্টে পিছিয়ে থেকেও ভারতকে টপকে একে অস্ট্রেলিয়া

  • শতকরা হিসেবেই নির্ধারিত হবে ফাইনালিস্ট, জানিয়ে দিল ICC।

পয়েন্টের নিরিখে নয়, সংগৃহীত পয়েন্টের শতকরা হারে নির্ধারিত হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল। সেই অনুয়ায়ী টেবিলের প্রথম দু'টি দল ফাইনাল খেলবে ২০২১-এর জুনে।

করোনা মহামারির জন্য টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত বেশ কিছু সিরিজ পরিত্যক্ত হওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে টুর্নামেন্টের সমস্ত ম্যাচ শেষ করা সম্ভব নয়। বাতিল সিরিজের জন্য পয়েন্ট ভাগ করে দেওয়ার বিকল্প রাস্তা খোলা থাকলেও আইসিসির অন্দরমহলেই এটা সেরা বিকল্প হতে পারে না বলে আওয়াজ উঠতে শুরু করে। কেননা তাতে নিজেদের ভুল না থাকা সত্ত্বেও পয়েন্ট খোয়াতে হতো যোগ্য দলগুলিকে।

এই অবস্থায় অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি সংগৃহীত পয়েন্টের শতাংশের নিরিখে দুই ফাইনালিস্ট নির্ধারণের প্রস্তাব দেয়। আইসিসির চিফ এক্সিকিউটিভস কমিটির বৈঠকে এই প্রস্তাব স্বীকৃতি পেয়ে যায়।

অর্থাৎ, নির্ধারিত সময়ের মধ্যে যতগুলি সিরিজ খেলা হবে, তাতে যে দু'টি দল শতকরা হিসাবে সবথেকে বেশি হারে পয়েন্ট ঘরে তুলবে, তারাই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে।

নতুন নিয়মে সিলমোহর পড়া মাত্রই পয়েন্টের নিরিখে পিছিয়ে থাকা সত্ত্বেও টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে ভারতকে টপকে এক নম্বরে উঠে আসে অস্ট্রেলিয়া। ৪টি সিরিজে ভারত ৭৫ শতাংশ হারে ৩৬০ পয়েন্ট সংগ্রহ করেছে। অস্ট্রেলিয়া ৩টি সিরিজে ৮২.২২ শতাংশ হারে ২৯৬ পয়েন্ট ঘরে তুলেছে। ইংল্যান্ড (৬০.৮৩) ও নিউজিল্যান্ড (৫০.০০) রয়েছে যথাক্রমে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে।

বন্ধ করুন