বাংলা নিউজ > ময়দান > পন্তের পাশে দাঁড়িয়ে গাভাসকর, গম্ভীরদের বিরুদ্ধে গিয়ে আজব যুক্তি মঞ্জরেকরের
ঋষভ পন্ত।

পন্তের পাশে দাঁড়িয়ে গাভাসকর, গম্ভীরদের বিরুদ্ধে গিয়ে আজব যুক্তি মঞ্জরেকরের

  • পন্ত আক্রমণাত্মক মেজাজেই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় কিছু ম্যাচ জেতানো নক খেলেছিলেন। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই প্রক্রিয়াটা কাজে আসেনি। তবু সঞ্জয় মঞ্জরেকর দাবি করেছেন, পন্তের এত সমালোচনা করাটাও ঠিক নয়। কারণ তিনি সব সময়েই এ ভাবেই খেলে থাকেন। দক্ষিণ আফ্রিকায় সেটা হতো কাজে আসেনি।

বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দ্বিতীয় ইনিংসে শূন্য রান করে ফের বাজে ভাবে আউট হয়েছেন ঋষভ পন্ত। তিন নম্বর বলে কাগিসো রাবাডাকে এগিয়ে এসে মাঠের বাইরে পাঠানোর চেষ্টা করেন ভারতীয় উইকেটরক্ষক। তবে বল তাঁর ব্যাটের কোণায় লেগে প্রোটিয়া উইকেটরক্ষকের হাতে চলে যায়। দলের গুরুত্বপূর্ণ সময়ে আউট হয়ে সাজঘরে ফেরেন পন্ত। আর তার পর থেকেই সুনীল গাভাসকর, গৌতম গম্ভীররা তীব্র সমালোচনা করছেন পন্তের। ভারতীয় উইকেটকিপারের শট নির্বাচন নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন। তবে ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর সমালোচকদের কটাক্ষ মাঠের বাইরে পাঠিয়ে পন্তের পাশে দাঁড়িয়েছেন।

পন্তকে এ রকম আক্রমণাত্মক মেজাজেই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় কিছু ম্যাচ জেতানো নক খেলতে দেখা গিয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই প্রক্রিয়াটি কাজে আসেনি। তবু সঞ্জয় মঞ্জরেকর দাবি করেছেন, পন্তের এত সমালোচনা করাটাও ঠিক নয়। কারণ তিনি সব সময়েই এ ভাবেই খেলে থাকেন। দক্ষিণ আফ্রিকায় সেটা হতো কাজে আসেনি।

ইএসপিএন ক্রিকইনফোতে একটি সাক্ষাৎকারে মঞ্জরেকর বলেছেন, ‘পন্ত এমন একজন ক্রিকেটার, যিনি তাঁর সংক্ষিপ্ত ক্যারিয়ারে দু'টি দুর্দান্ত টেস্ট ইনিংস খেলেছেন - একটি ইংল্যান্ডের বিপক্ষে, অন্যটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। আমরাও দেখেছি, সেই ইনিংসগুলোর শুরু থেকেই ঋষভ পন্তকে এই ধরনের শট খেলতে। পন্ত এভাবেই খেলেন। এটি তাঁর দায়িত্বজ্ঞানহীনতা নয়।’

তিনি আরও বলেছেন, ‘শর্ট বলটি আক্রমণাত্মক মেজাজে খেলেছিলেন। কিন্তু এমনটা তিনি অতীতেও খেলেছিলেন। তবে বলটি যদি ব্যাটে-বলে হয়ে একটি চার বা একটি ছয় হয়ে যেত, তবে কিন্তু ও দাঁড়িয়ে যেত। তবে শর্ট বল নিয়ে ওর কোনও সমস্যা নেই।’

বন্ধ করুন