বাংলা নিউজ > ময়দান > হাস্যকর যুক্তি দেখিয়ে ধোনির বিশ্বরেকর্ড ভাঙা আসগরকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলল আফগানিস্তান ক্রিকেট বোর্ড
আসগরকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলল আফগানিস্তান বোর্ড। ছবি- রয়টার্স।
আসগরকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলল আফগানিস্তান বোর্ড। ছবি- রয়টার্স।

হাস্যকর যুক্তি দেখিয়ে ধোনির বিশ্বরেকর্ড ভাঙা আসগরকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলল আফগানিস্তান ক্রিকেট বোর্ড

  • টেস্ট ও ওয়ান ডে ফর্ম্যাটে নতুন ক্যাপ্টেনের নাম ঘোষণা করেছে ACB।

আসগর আফগানকে নিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অসন্তোষের কথা সবার জানা। এর আগে গত আইসিসি বিশ্বাকাপের ঠিক আগে আসগরকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলে আফগান ক্রিকেট বোর্ড, যা নিয়ে রশিদ খানের মতো ক্রিকেটাররাও বোর্ডের বিরুদ্ধে গলা চড়িয়েছিলেন।

পরে কার্যত চাপে পড়েই আসগরকে তিন ফর্ম্যার্টে নেতৃত্বে ফিরিয়ে আনে এসিবি। এবার টি-২০ বিশ্বকাপ যখন শিয়রে কড়া নাড়ছে, ফের আসগরকে আফগানিস্তানের ক্যাপ্টেন্সি থেকে ছেঁটে ফেলল ওদেশের ক্রিকেট বোর্ড। এসিবির তরফে এমন সিদ্ধান্তের পিছনে অদ্ভূত যুক্তি দেখানো হয়েছে।

জিম্বাবোয়ের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হারের জন্য আসগরের ভুল সিদ্ধান্তকে দায়ি করা হয়েছে। যদিও আফগানিস্তান দ্বিতীয় টেস্ট জয় তুল নিয়ে সিরিজ ড্র করে। আরও উল্লেখযোগ্য বিষয় হল, আসগর ব্যাট হাতে দুরন্ত শতরান করেন দ্বিতীয় টেস্টে। তাছাড়া হেরে যাওয়া প্রথম টেস্টে রশিদ খানের মতো তারকা ক্রিকেটার দলে ছিলেন না।

একটি মাত্র টেস্টে ব্যর্থতার নিরিখে ক্যাপ্টেন বদলের সিদ্ধান্ত নেয় আফগান বোর্ড। তবে শুধু টেস্ট নয়। তিন ফর্ম্যাটেই আসগরের হাত থেকে ক্যাপ্টেন্সি কেড়ে নেয় এসিবি। স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, এমন সিদ্ধান্তের পিছনে অন্য কোনও সমীকরণ কাজ করে থাকতে পারে।

উল্লেখযোগ্য বিষয় হল এই আসগরই জিম্বাবোয়ের বিরুদ্ধে টি-২০ সিরিজ জেতার পর ক্যাপ্টেন হিসেবে ধোনিকে টপকে বিশ্বরেকর্ড গড়েন। ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের নিরিখে ধোনিকে পিছনে ফেলে দিয়েছেন আসগর। ধোনির নেতৃত্বে ভারতীয় দল মোট ৪১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে জয় পেয়েছে। আসগরের নেতৃত্বে আফগানিস্তান জিতেছে ৪২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। সুতরাং ফলাফলের নিরিখে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের সবথেকে সফল ক্যাপ্টেন হলেন আসগর আফগান।

আসগরের পরিবর্তে আফগান বোর্ড টেস্ট ও ওয়ান ডে ক্রিকেটে নতুন ক্যাপ্টেন নির্বাচিত করেছে হাশমতউল্লাহ শাহাদিকে, যিনি জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করার নজির গড়েন। রহমত শাহকে টেস্ট ও ওয়ান ডে ফর্ম্যাটে ভাইস ক্যাপ্টেন নির্বাচিত করা হয়েছে। যদিও এখনও নতুন টি-২০ ক্যাপ্টেন বেছে নেওয়া হয়নি। রশিদ খানকে যদিও টি-২০ ক্রিকেটে সহ-অধিনায়ক বেছে নেওয়া হয়েছে।

বন্ধ করুন