বাংলা নিউজ > ময়দান > মীরপুরে ভারতকে জেতানোর পুরস্কার, ICC Test Rankings-এ বড় লাফ অশ্বিন, শ্রেয়সের

মীরপুরে ভারতকে জেতানোর পুরস্কার, ICC Test Rankings-এ বড় লাফ অশ্বিন, শ্রেয়সের

রবিচন্দ্রন অশ্বিন এবং শ্রেয়স আইয়ার।

শ্রেয়স আইয়ার, যিনি অশ্বিনের সঙ্গে অপরাজিত ৭১ রানের পার্টনারশিপ করে দলকে জেতাতে সাহায্য করেছিলেন, তিনি ১০ ধাপ লাফিয়ে ক্যারিয়ারের সেরা টেস্ট প্লেয়ার র‌্যাঙ্কিংয়ে পৌঁঠে গিয়েছেন। আর অশ্বিন ব্যাটিং থেকে বোলিং- সব তালিকাতেই উপরে উঠে এসেছেন।

মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে জিততে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য বিশেষ পুরস্কার পেলেন রবিচন্দ্রন অশ্বিন এবং শ্রেয়স আইয়ার। ভারতের দুই তারকা ক্রিকেটারই আইসিসি পুরুষদের টেস্ট প্লেয়ার র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উপরে উঠে এসেছেন।

ম্যাচে ৬ উইকেট নিয়ে অশ্বিন এক স্লট উপরে উঠে এসেছেন। এবং জসপ্রীত বুমরাহের সঙ্গে বোলারদের মধ্যে যৌথ-চতুর্থ স্থানে রয়েছেন। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৪২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর ব্যাটসম্যানদের মধ্যে তিনি তিন ধাপ উপরে উঠে৮৪তম স্থানে উঠে এসেছেন। তাঁর ব্যাটে ভর করেই মীরপুর টেস্টে ভারত তিন উইকেটে জয় ছিনিয়ে নিয়েছে। পাশাপাশি ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য গুরুত্বপূর্ণ পয়েন্টও সংগ্রহ করেছে।

আরও পড়ুন: পন্ত বাদ সাদা বল থেকে, T20-তে অধিনায়ক হার্দিক, বিশ্রাম ‘কোহলি-রোহিতকে’

অশ্বিন আগে একটা সময়ে ১ নম্বর বোলার এবং অলরাউন্ডার ছিলেন। এ বার অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও সাত রেটিং পয়েন্ট পেয়েছেন অশ্বিন। তিনি দুইয়েই রয়েছেন। এই তালিকায় তাঁর স্বদেশী রবীন্দ্র জাদেজা শীর্ষে রয়েছেন। জাদেজার বর্তমানে ৩৬৯ রেটিং পয়েন্টে এবং অশ্বিনের ৩৪৩ রেটিং পয়েন্ট।

এ দিকে শ্রেয়স আইয়ার, যিনি অশ্বিনের সঙ্গে অপরাজিত ৭১ রানের পার্টনারশিপ করে দলকে জেতাতে সাহায্য করেছিলেন, তিনি ক্যারিয়ারের সেরা ১৬ নম্বর স্থানে উঠে এসেছেন। শ্রেয়স আইয়ারের ৮৭ এবং অপরাজিত ২৯ স্কোর তাঁকে ২৬ নম্বর থেকে ১০ ধাপ উপরে উঠে ১৬-তে উঠে এসেছেন।

ঋষভ পন্ত প্রথম ইনিংসে তাঁর স্কোর ৯৩ রানের সৌজন্যে তিন রেটিং পয়েন্ট বেশি পেয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন। শীর্ষস্থানীয় ভারতীয় ব্যাটসম্যান যেখানে ফাস্ট বোলার উমেশ যাদব ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন, তিনি ৩৩ নম্বরে উঠে এসেছেন।

আরও পড়ুন: ভারতে দল যাবে কিনা,সরকার সিদ্ধান্ত নেবে- ভারতের পথেই জবাব PCB-র নয়া চেয়ারম্যানের

বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস ২৫ এবং ৭৩ স্কোর করার পরে ক্যারিয়ারের সেরা ১২ নম্বরে উঠে এসেছেন। যেখানে মোমিনুল হক (পাঁচ স্থান উঠে ৬৮তম), জাকির হাসান (সাত স্থান উঠে যৌথ-৭০তম) এবং নুরুল হাসানও (পাঁচ স্থান উপরে উঠে ৯৩তম) র‌্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছে।

স্পিনার তাইজুল ইসলাম এবং মেহেদি হাসান মিরাজ দু'টি করে স্থান উপরে উঠে যথাক্রমে ২৮তম এবং ২৯তম স্থানে পৌঁছেছেন, যেখানে অধিনায়ক শাকিব আল হাসান এক স্থান উপরে উঠে ৩২তম স্থানে রয়েছেন। তবে অলরাউন্ডারদের তালিকায় শাকিব তিনে রয়েছেন। প্রথম ইনিংসে তাইজুল চার উইকেট নিয়েছিলেন এবং মেহেদি এবং শাকিব ম্যাচে ছ'টি করে উইকেট নিয়েছিলেন।

বন্ধ করুন