বাংলা নিউজ > ময়দান > কিউয়িদের বিরুদ্ধে সবচেয়ে বেশি বার সিরিজে সেরা হওয়ার নজির অশ্বিনের, ছুলেন সচিনকেও
নয়া নজির অশ্বিনের। (PTI)
নয়া নজির অশ্বিনের। (PTI)

কিউয়িদের বিরুদ্ধে সবচেয়ে বেশি বার সিরিজে সেরা হওয়ার নজির অশ্বিনের, ছুলেন সচিনকেও

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে মোট ৭০ রান দিয়ে ১৪টি উইকেট তুলে নিয়েছেন অশ্বিন। হয়েছেন সিরিজের সেরা প্লেয়ার। আর সেই সঙ্গেই গড়ে ফেলেছেন নয়া নজির। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি বার ম্যান অফ দ্য সিরিজ হওয়ার রেকর্ড এখন অশ্বিনের পকেটে।

তিনি বল হাতে এখনও ২২ গজে আগুন ঝড়ান। অথচ তাঁকেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের কোনও ম্যাচেই প্রথম একাদশে খেলানো হয়নি। এই নিয়ে বহু বিতর্কও হয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে আগুনে বোলিং করেছেন তিনি। শুধু কী টেস্ট, সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট থেকে অশ্বিনকে একেবারেই বাদ দিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু বিশ্বকাপ থেকে আবার টি-টোয়েন্টিতে খেলতে শুরু করেন অশ্বিন। নিজেকে বল হাতে প্রমাণ করেন। সব মিলিয়ে তাঁকে না খেলানোর যন্ত্রণাটাই যেন বিস্ফোরকের কাজ করেছে। আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই বিস্ফোরণটাই ঘটেছে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে মোট ৭০ রান দিয়ে ১৪টি উইকেট তুলে নিয়েছেন অশ্বিন। হয়েছেন সিরিজের সেরা প্লেয়ার। আর সেই সঙ্গেই গড়ে ফেলেছেন নয়া নজির। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি বার ম্যান অফ দ্য সিরিজ হওয়ার রেকর্ড এখন অশ্বিনের পকেটে। এই বারেরটা ধরে মোট তিন বার তিনি ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এর আগে মাখায়া এনতিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ২ বার ম্যান অফ দ্য সিরিজ হয়েছিলেন।

আর সচিন তেন্ডুলকর ভারতের প্রথম কোনও প্লেয়ার হিসেবে কোনও একটি নির্দিষ্ট দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে সর্বোচ্চ তিন বার সেরা প্লেয়ার হয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সচিন মোট তিন বার ম্যান অফ দ্য সিরিজের পুরস্কার পেয়েছিলেন। সোমবার কিউয়িদের বিরুদ্ধে তিন বার ম্যান অফ দ্য সিরিজ হয়ে সচিনের সেই নজিরও স্পর্শ করলেন অশ্বিন।

বন্ধ করুন