বাংলা নিউজ > ময়দান > এক্কেবারে খাঁটি পরামর্শ দিয়েছেন অশ্বিন, মেনে নিলেন ভারতের বোলিং কোচ, কোন পরামর্শ?

এক্কেবারে খাঁটি পরামর্শ দিয়েছেন অশ্বিন, মেনে নিলেন ভারতের বোলিং কোচ, কোন পরামর্শ?

উমরান মালিকের সঙ্গে পরশ মামব্রে। ছবি- এপি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের আগে টিম ইন্ডিয়ার বোলিং কোচ বিশ্বকাপ নিয়ে অশ্বিনের পরামর্শকে যথাযথ বলে বর্ণনা করেন।

ভারতে বেশিরভাগ ডে-নাইট ওয়ান ডে ম্য়াচে শিশিরের প্রকোপ দেখা যায়। শিশির সমস্যার জন্যই বেশিরভাগ ম্যাচে টস জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নেন ক্যাপ্টেনরা। শিশিরে বল ভিজে গেলে ফ্লাডলাইডে ব্যাট করা সুবিধার হয়ে দাঁড়ায় এবং রান তাড়া করে ম্যাচ জেতা সহজ হয়। শিশির সমস্যার জন্যই টস অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। বেশিরভাগ সময়ে সম-শক্তির দু'দলের লড়াইয়ে টস নিয়ন্ত্রক হয়ে দেখা দেয়।

বিশ্বকাপের ম্যাচে শিশির সমস্যা এড়াতে রবিচন্দ্রন অশ্বিন দুর্দান্ত এক পরামর্শ দেন আইসিসিকে। ভারতে বছর দু'য়েক আগে পর্যন্ত দিন-রাতের ওয়ান ডে ম্য়াচ শুরু হতো দুপুর আড়াইটে থেকে। বর্তমানে ম্যাচ শুরুর সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে ১ ঘণ্টা। অর্থাৎ, ভারতে এখন ডে-নাইট ওয়ান ডে ম্য়াচ শুরু হয় দুপুর ১টা ৩০ মিনিট থেকে।

অশ্বিন চান, ওয়ান ডে বিশ্বকাপের ডে-নাইট ম্য়াচগুলি শুরু হোক বেলা ১১টা ৩০ মিনিট থেকে, যাতে শিশির সমস্যা এড়ানো যায় এবং টস অতটা গুরুত্বপূর্ণ না হয়ে দাঁড়ায়। কেননা অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেই সময়ে ভারতের সব ম্যাচ কেন্দ্রেই শিশির সমস্যা দেখা দেবে অবধারিতভাবে।

আরও পড়ুন:- 'ও নাকি ফুরিয়ে গিয়েছে!' রোনাল্ডোর সমালোচকদের বিরুদ্ধে ঝাঁঝালো আক্রমণ কোহলির

অশ্বিনের এমন পরামর্শকে স্বাগত জানালেন ভারতের বোলিং কোচ পরশ মামব্রে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের আগে টিম ইন্ডিয়ার বোলিং কোচ স্বীকার করে নেন যে, অশ্বিন যথাযথ প্রসঙ্গ উত্থাপন করেছেন এবং তাঁর পরামর্শ এক্কেবারে খাঁটি।

মামব্রে বলেন, ‘অশ্বিন খাঁটি কথা বলেছে। কিছু কিছু ম্যাচ কেন্দ্রে শিশির বিস্তর প্রভাব ফেলে। এটা নির্ভর করে কোন সময়ে এবং কোথায় ম্যাচ খেলা হচ্ছে তার উপর। শিশিরের মাঝে বল পুরনো হলে সত্যিই খেলা ব্যাটিং দলের দিকে ঝুঁকে পড়ে।’

এর আগে ভারত অধিনায়ক রোহিত শর্মারও মনে ধরে অশ্বিনের পরামর্শ। যদিও তিনি সংশয় প্রকাশ করেন বিশ্বকাপের খেলা এত তাড়াতাড়ি শুরু করা যাবে কিনা সে বিষয়ে। আসলে ব্রডকাস্টাররা ম্যাচ শুরুর সময় নির্ধারণ করবে বলে হালকা চালে মন্তব্য করেন হিটম্যান।

আরও পড়ুন:- ILT20: ধ্বংসাত্মক হাফ-সেঞ্চুরি আন্দ্রে রাসেলের, তবু লজ্জার হার নাইট রাইডার্সের

এ প্রসঙ্গে রোহিত বলেন, ‘ধারণাটা মন্দ নয়। টসের উপর খুব বেশি নির্ভর করতে হবে না তাহলে। তাড়াতাড়ি ম্য়াচ শুরুর পরিকল্পনা আমার মনে ধরেছে। তবে জানি না এটা সম্ভব হবে কিনা। ব্রডকাস্টাররা ঠিক করবে কখন ম্যাচ শুরু হবে।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন