বাংলা নিউজ > ময়দান > Asia Cup 2022: পাকিস্তানের কাছে হারের পর কোন অঙ্কে ফাইনালে উঠতে পারে ভারত?
ভারত কি পারবে ফাইনালে উঠতে?

Asia Cup 2022: পাকিস্তানের কাছে হারের পর কোন অঙ্কে ফাইনালে উঠতে পারে ভারত?

  • শ্রীলঙ্কা এবং পাকিস্তান একটি করে ম্যাচ জিতেছে। এর অর্থ শ্রীলঙ্কা (৬ সেপ্টেম্বর) এবং আফগানিস্তানের (৮ সেপ্টেম্বর) বিরুদ্ধে ভারতকে বাকি দু'টি ম্যাচ জিততেই হবে। ভারত তাদের পরের দু'টি ম্যাচ জিতলে টুর্নামেন্ট থেকে আফগানিস্তান ছিটকে যাবে।

সুপার ফোরে ভারতের বিরুদ্ধে ম্যাচে ৫ উইকেটে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছে পাকিস্তান। এই ম্যাচে মহম্মদ রিজওয়ান আক্রমণাত্মক ৭১ রান করেন। সেই সঙ্গে মহম্মদ নওয়াজ চারে ব্যাট করতে নেমে ২০ বলে ৪২ রান করেন। এই দুই তারকার সৌজন্যেই শেষ ওভারের থ্রিলারে ভারতকে হারান বাবর আজমরা। জয়ের জন্য ১৮২ রান তাড়া করতে নেমে পাকিস্তান এক বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে গিয়েছিল।

রিজওয়ান তাঁর দ্বিতীয় সফল হাফ সেঞ্চুরি করার পর ১৭তম ওভারে আউট হলেও, পাকিস্তানের জয়ের ভিত তৈরি হয়ে গিয়েছিল ততক্ষণে। ১৭.৩ ওভারে রবি বিষ্ণোইয়ের ডেলিভারিতে আসিফ আলির একেবারে সহজ ক্যাচ মিস করেন আর্শদীপ সিং। আর সেটাই যায় টিম ইন্ডিয়ার বিপক্ষে। কারণ এর পরের ওভারেই আসিফ ছয় চার হাঁকান। ৮ বলে গুরুত্বপূর্ণ ১৬ রান করেন। যা ম্যাচের রং বদলে দেয়।

আরও পড়ুন: বল জায়গায় রেখেছিলাম, ব্যাটিংয়ে যা পেয়েছি মেরেছি- নওয়াজের সহজ দর্শন

তবে ভারত এবং পাকিস্তান ফের এখনও ১১ সেপ্টেম্বর দুবাইতে ফাইনালে মুখোমুখি হতে পারে। সেই সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সে ক্ষেত্রে ২০২২ এশিয়া কাপে তারা তৃতীয় বার মুখোমুখি হবে। কারণ ২৮ আগস্ট গ্রুপ লিগের ম্যাচে পাকিস্তানকে পাঁচ উইকেটে পরাজিত করেছিল ভারত।

আরও পড়ুন: নওয়াজকে নামিয়ে ফাটকা খেলেছিলেন বাবর, সেটাই হয় ম্যাচের টার্নিং পয়েন্ট

সুপার ফোরের রাউন্ড-রবিন ফরম্যাটে আফগানিস্তান এবং শ্রীলঙ্কার পাশাপাশি ভারত ও পাকিস্তান আর একটি ম্যাচ হয়ে গেল রবিবার (৪ অগস্ট)। শ্রীলঙ্কা এবং পাকিস্তান একটি করে ম্যাচ জিতেছে। এর অর্থ শ্রীলঙ্কা (৬ সেপ্টেম্বর) এবং আফগানিস্তানের (৮ সেপ্টেম্বর) বিরুদ্ধে ভারতকে বাকি দু'টি ম্যাচ জিততেই হবে। ভারত তাদের পরের দু'টি ম্যাচ জিতলে টুর্নামেন্ট থেকে আফগানিস্তান ছিটকে যাবে।

নেট রান রেট (NRR) দ্বারা টপ-টু নির্ধারণ করা হবে?

ভারত তাদের বাকি দু'টি খেলায় জিতলে এবং পাকিস্তান শ্রীলঙ্কাকে হারালে, দ্বীপরাষ্ট্র প্রতিযোগিতা থেকে ছিটকে যাবে। কিন্তু যদি শ্রীলঙ্কা যদি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে জয়লাভ করে, তাহলে নেট রান রেটই (NRR) ভরসা হবে। ফাইনালে উঠতে হলে ভারতকে পরের দুই ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে। টিম ইন্ডিয়ার বর্তমান রানরেট -০.১২৬। শ্রীলঙ্কা (+০.৫৮৯) এবং পাকিস্তান (+০.১২৬0) পয়েন্ট টেবিলে দুই পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে।

বন্ধ করুন