বাংলা নিউজ > ময়দান > Asia Cup Final Qualification Scenario: শ্রীলঙ্কার বিরুদ্ধে হারলেও এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবে ভারত! কোন অঙ্কে?
রোহিত শর্মা। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

Asia Cup Final Qualification Scenario: শ্রীলঙ্কার বিরুদ্ধে হারলেও এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবে ভারত! কোন অঙ্কে?

  • Asia Cup Final Qualification Scenario: এশিয়া কাপে 'সুপার ফোর'-এর চারটি দলই একটি করে ম্যাচ খেলেছে। পয়েন্টের খাতা খুলেছে শ্রীলঙ্কা (নেট রানরেট ০.৫৮৯) এবং পাকিস্তান (নেট রানরেট ০.১২৬)। দু'দলেরই পয়েন্ট দুই। তবে নেট রানরেটের নিরিখে এগিয়ে আছে শ্রীলঙ্কা।

Asia Cup Final Qualification Scenario: শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ জিততেই হবে। নাহলে এশিয়া কাপের ফাইনালে ওঠার কার্যত আশা শেষ হয়ে যাবে। তবে আজ হেরে গেলেও খাতায়কলমে ফাইনালে ওঠার সুযোগ থাকবে ভারতের সামনে। অঙ্কটায় অবশ্য অনেক ‘যদি-কিন্তু’ থাকবে।

'সুপার ফোর'-এ পয়েন্ট তালিকার কী অবস্থা?

'সুপার ফোর'-এর চারটি দলই একটি করে ম্যাচ খেলেছে। পয়েন্টের খাতা খুলেছে শ্রীলঙ্কা (নেট রানরেট ০.৫৮৯) এবং পাকিস্তান (নেট রানরেট ০.১২৬)। দু'দলেরই পয়েন্ট দুই। তবে নেট রানরেটের নিরিখে এগিয়ে আছে শ্রীলঙ্কা। তৃতীয় এবং চতুর্থ স্থানে আছে ভারত (নেট রানরেট -০.৫৮৯) এবং আফগানিস্তান (নেট রানরেট -০.১২৬)।

আরও পড়ুন: SL players India need to wary of: 'ধোনি' থেকে KKR তারকা - শ্রীলঙ্কার এই ৫ খেলোয়াড় একাই ভারতকে ছিটকে দিতে পারেন

আপাতত যা পরিস্থিতি, তাতে শ্রীলঙ্কার বিরুদ্ধে হারলেই কার্যত ছিটকে যাবে ভারত। টিম ইন্ডিয়া যদি মঙ্গলবার হেরে যায়, তাহলে শ্রীলঙ্কার পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে ফাইনালে যাওয়ার দিকে এককদম এগিয়ে যাবে দ্বীপরাষ্ট্র। সেখানে ভারতের পয়েন্ট হবে শূন্য। তারপরও খাতায়কলমে ভারতের সামনে ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। কীভাবে?

পাকিস্তানকে বাকি দুটি ম্যাচেই (শ্রীলঙ্কা এবং আফগানিস্তান) হারতে হবে। তাহলে তিন ম্যাচের শেষে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াবে দুই। ভারত যদি আফগানিস্তানের বিরুদ্ধে জেতে, তাহলে রোহিত শর্মা এবং মহম্মদ নবিদের (পাকিস্তানকে হারিয়েছে ধরে) দুই পয়েন্ট থাকবে। সেক্ষেত্রে নেট রানরেটের নিরিখে যে দল এগিয়ে থাকবে, সেই দল শ্রীলঙ্কার (পাকিস্তানকে হারালে ছয় পয়েন্ট) সঙ্গে ফাইনালে চলে যাবে। নেট রানরেটে যদি ভারত এগিয়ে থাকে, তাহলে ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে।

আরও পড়ুন: 5 things India need to do against SL: স্পিন সামলানো থেকে ছোটো ইনিংস আটকানো - শ্রীলঙ্কা ম্যাচে ৫ বিষয় করতেই হবে ভারতকে

এশিয়া কাপের বাকি ম্যাচের সূচি

১) মঙ্গলবার (৬ সেপ্টেম্বর): ভারত বনাম শ্রীলঙ্কা। 

২) বুধবার (৭ সেপ্টেম্বর): আফগানিস্তান বনাম পাকিস্তান। 

৩) বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর): আফগানিস্তান বনাম ভারত। 

৪) শুক্রবার (৯ সেপ্টেম্বর): শ্রীলঙ্কা বনাম পাকিস্তান।

৫) ফাইনাল (১১ সেপ্টেম্বর)।

বন্ধ করুন