বাংলা নিউজ > ময়দান > এশিয়া কাপ থেকে লজ্জার বিদায়, তারপরেও দলের ব্যর্থতা ঢাকছেন রাহুল দ্রাবিড়!
ফাইল ছবি (ANI)

এশিয়া কাপ থেকে লজ্জার বিদায়, তারপরেও দলের ব্যর্থতা ঢাকছেন রাহুল দ্রাবিড়!

চোট-অসুস্থতার জন্য দলের কম্বিনেশন ঠিক করা যায়নি, যুক্তি হেড কোচের। 

সাত বারের চ্যাম্পিয়ন তথা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফাইনালে না উঠেই বিদায় নিয়েছে এশিয়া কাপ থেকে। অন্য কোনও দেশে এলে এই নিয়ে ত্রাহিত্রাহি রব পড়ে যেত। কিন্তু ভারতে সেই ব্যবস্থা নেই। বরং ওভার রিয়্যাক্ট না করার পরামর্শ দিচ্ছেন ভারতীয় হেড কোচ রাহুল দ্রাবিড়। তাঁর কথায়, টি২০ ক্রিকেটে এরকম হতেই পারে। দুটি ম্যাচ হেরেছি মানেই আমরা খারাপ দল হয়ে গেলাম না।

শ্রীলঙ্কা ও পাকিস্তান উভয় দলের কাছেই একটি বল বাকি থাকতে ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় ভারত। নিয়মরক্ষার শেষ ম্যাচে যদিও আফগানিস্তানকে দুরমুশ করে ভারত। ১০২০ দিন বাদে সেঞ্চুরি করলেন বিরাট কোহলি। অন্যদিকে গত দুটি ম্যাচে মোক্ষম মুহূর্তে ফ্লপ করার হতাশা ভুলে এদিন জ্বলে ওঠেন ভুবনেশ্বর কুমার। তবে তার আগে ম্যাচ শুরুর টাইমেই নিজের মন্তব্য রাখেন রাহুল দ্রাবিড়। সঞ্জয় মঞ্জরেকরের প্রশ্নের উত্তর দিতে গিয়ে জ্যামি বলেন যে তাঁরা এই হার নিয়ে খুব ওভার রিয়্যাক্ট করেন না। প্রায় দার্শনিকদের মতো ভারতীয় হেড কোচ বলেন যে খেলায় ফলাফল যাই হোক, সেটা নিয়ে বেশি প্রভাবিত হওয়া উচিত না। টি২০ তে মার্জিন খুব কম। তাঁর কথায় পাকিস্তানের বিরুদ্ধে প্রাথমিক পর্যায়ে যখন তারা ম্যাচ জিতেছিলেন, ভারত নিঁখুত ক্রিকেট খেলেছিল, তেমনটা নয়। যেই দুই ম্যাচে ভারত হেরেছে, সেখানকার উইকেটে রান আটকানো খুব শক্ত বলে অজুহাত দেন রাহুল দ্রাবিড়।

হেড কোচের মতে গত আট-নয় মাস ধরে ভারত ভালো ক্রিকেট খেলছে। দুটি হারেই দল খারাপ হয়ে গেল, এমনটা নয়। তবে এই দুটি ম্যাচের অন্তত একটি দলের জেতা উচিত ছিল বলেও স্বীকার করে নেন রাহুল দ্রাবিড়। রবীন্দ্র জাদেজা ও আবেশ খানের অসুস্থতা যে ভারতীয় দলকে অনেকটা ব্যাকফুটে ফেলে দিয়েছিল এদিন সেটাও স্বীকার করে নেন রাহুল দ্রাবিড়। তিনি বলেন যে দলে চোট ও অসুস্থতা থাকলে অনেক সময়ই ভারসাম্য থাকে না। এরকম টুর্নামেন্টে মার্জিন খুব কম, তাই সেই ফ্যাক্টরগুলি অনেকটা বড় হয়ে যায়। সেই সময় খুব বেশি বদলের দিকে যাওয়া উচিত না, টিমে ব্যালেন্সড একটা পরিবেশ তাঁরা গড়ে তুলতে চান বলেই জানান রাহুল দ্রাবিড়।

প্রসঙ্গত, চোটের জন্য রবীন্দ্র জাদেজা বেরিয়ে যাওয়ায় বাধ্য হয়ে ঋষভ পন্তকে খেলাতে হয় ভারতকে। ফিনিশার ডিকে খেলতে পারেননি। অন্যদিকে আবেশ না থাকায় ভুবিকে শেষের দিকে ও আর্শদীপকে শুরুর দিকের ওভারগুলি করতে হয়েছিল, যেটায় তাঁরা তেমন পোক্ত নন। সেই বিষয়গুলির কথাই নিজের বক্তব্যে ঘুরিয়ে বলছিলেন রাহুল দ্রাবিড়। প্রসঙ্গত গত বছর আমিরশাহিতেই টি২০ বিশ্বকাপে প্রথম রাউন্ডে আউট হয়ে গিয়েছিল ভারত। তারপর অবশ্য টি২০-তে ভারত ভালো খেলেছে কিন্তু সেই আমিরশাহিতে ফের পা পিছলে গেল দলের। অস্ট্রেলিয়ায় এবছর ফের বসছে টি২০ বিশ্বকাপের আসর। তার আগে অনেক প্রশ্নের উত্তর এখনও হাতড়াচ্ছে টিম ইন্ডিয়া। এরপর দেশের মাটিতে প্রথমে অস্ট্রেলিয়া ও তারপর দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিনটে করে ম্যাচের টি২০ সিরিজ খেলবে রোহিতের দল। সেখানে প্রশ্নের উত্তর মেলে কিনা, সেটাই দেখার। অজিদের বিরুদ্ধে মোহালিতে প্রথম ম্যাচ সেপ্টেম্বরের ২০ তারিখ।

 

 

বন্ধ করুন