বাংলা নিউজ > ময়দান > Asian Games: জানেন কি ভারত এখনও পর্যন্ত কতগুলো পদক জিতেছে? এর মধ্যে সোনার পদকের সংখ্যা কত?

Asian Games: জানেন কি ভারত এখনও পর্যন্ত কতগুলো পদক জিতেছে? এর মধ্যে সোনার পদকের সংখ্যা কত?

জানেন কি Asian Games-এ ভারত এখনও পর্যন্ত কতগুলো পদক জিতেছে? (ছবি-এএফপি)

চলুন দেখে নেওয়া যাক এখনও পর্যন্ত এশিয়ান গেমসে কতগুলো মেডেল জিতেছে ভারত। এখনও পর্যন্ত এশিয়ান গেমসে ১৫৫টি সোনা জিতেছে ভারত। সিলভারের সংখ্যা ২০১টি। এছাড়াও ব্রোঞ্জ জিতেছে মোট ৩১৬টি। এই ভাবে এখনও পর্যন্ত মোট ৬৭২টি পদক জিতেছে ভারত।

এশিয়ান গেমসের সমস্ত সংস্করণে এখনও পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছে ভারত। তবে এই তালিকায় রয়েছে মোট সাতটি দেশ। তাদের মধ্যে ভারত অন্যতম। এই তালিকার বাকি ছয়টি দেশ হল ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড । ভারত প্রতিটি এশিয়ান গেমসে অন্তত একটি স্বর্ণপদক জিতেছে এবং ১৯৯০ সালের এশিয়ান গেমস বাদে সর্বদা পদক টেবিলের শীর্ষ ১০এর মধ্যে স্থান পেয়েছে ভারত। আসলে ভারত অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার দক্ষিণ এশীয় অঞ্চলের সদস্য এবং ১৯৫১ সাল থেকেই এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছে। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন ১৯২৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং একই বছরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক স্বীকৃত পেয়েছিল। ১৩ ফেব্রুয়ারি ১৯৪৯ তারিখে নয়া দিল্লিতে এশিয়ান গেমস ফেডারেশনের প্রথম পাঁচটি প্রতিষ্ঠাতা সদস্যের মধ্যে ভারত ছিল। সংস্থাটিকে ২৬ নভেম্বর ১৯৮১ সালে ভেঙে দেওয়া হয়েছিল এবং এশিয়া অলিম্পিক কাউন্সিল দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছিল।

চলুন দেখে নেওয়া যাক এখনও পর্যন্ত এশিয়ান গেমসে কতগুলো মেডেল জিতেছে ভারত। এখনও পর্যন্ত এশিয়ান গেমসে ১৫৫টি সোনা জিতেছে ভারত। সিলভারের সংখ্যা ২০১টি। এছাড়াও ব্রোঞ্জ জিতেছে মোট ৩১৬টি। এই ভাবে এখনও পর্যন্ত মোট ৬৭২টি পদক জিতেছে ভারত। এবার যদিপদকের তালিকায় চোখ রাখা যায়, তাহলে এই পদক জয়ের বিচারে এশিয়ান গেমসে পাঁচ নম্বরে রয়েছে ইন্ডিয়া। কারণ এই তালিকার চার নম্বরে রয়েছে ইরান। তাদের পদকের সংখ্যা ৫৫৭টি। তারা ভারতের থেকে কম পদক জিতলেও তাদের দখলে সোনার পদক ভারতের থেকে বেশি রয়েছে। তারা এখনও ১৭৯টি সোনার পদক জিতেছে। সেই কারণে তালিকার চার নম্বরে রয়েছে ইরা। এই তালিকার তিন নম্বরে রয়েছে দক্ষিণ কোরিয়া। তারা এখনও পর্যন্ত জিতেছে ২২৩৫টি পদক। তাদের দখলে রয়েছে ৭৪৫টি সোনার পদক, ৬৬৩টি সিলভার পদক ও ৮২৭টি বোর্ঞ্জ পদক। এই তালিকার দুই নম্বরে রয়েছে জাপান। জাপান এখনও পর্যন্ত ৩০৫৪টি পদক জিতেছে। তারা সোনা জিতেছে ১০৩২টি, সিলভার ও ব্রোঞ্জ জিতেছে ১০৩৭ ও ৯৮৫টি। এই তালিকার এক নম্বরে রয়েছে চিন। তারা ১৪৭৩টি সোনার পদক, ৯৯৪টি সিলভার পদক ও ৭২০টি ব্রোঞ্জ পদক জিতেছে।

<p>দেখে নিন Asian Games-এ ভারত এখনও পর্যন্ত কতগুলো সোনার পদক জিতেছে (ছবি-এক্স)</p>

দেখে নিন Asian Games-এ ভারত এখনও পর্যন্ত কতগুলো সোনার পদক জিতেছে (ছবি-এক্স)

এবার দেখে নেওয়া যাক ভারত কোন বছরে কতগুলো সোনার পদক জিতেছিল। ১৯৫১ সালে ১৫টি সোার পদক জিতেছিল ভারত। এরপরে ১৯৫৪ ও ১৯৫৮ সালে পাঁচটি করে সোনার পদক জিতেছে ভারত। ১৯৬২তে ১০টি, ১৯৬৬ টিতে সাতটি, ১৯৭০ সালে ৬টি ও ১৯৭৪ সালে চারটি সোনার পদক জিতেছিল ভারত। এরপরে ১৯৭৮ সালে ১১টি, ১৯৮২ সালে ১৩টি সোনার পদক জেতে ভারত। ৮৬, ৯০, ৯৪ ও ৯৮ সালে ৫টি, ১টি, ৪টি ও সাতটি সোনার পদক জিতেছিল ভারত। এরপরে ২০০২ সালে ১১টি, ২০০৬ সালে ১০টি, ২০১০ সালে ১৪টি এবং ২০১৪ সালে ১১টি সোনার পদক জেতার পরে ২০১৮ সালে মোট ১৬টি সোনার পদক জেতে ভারত। এটাই ছিল এখনও পর্যন্ত ভারতের সর্বাধিক সোনার পদক জেতার রেকর্ড। এখন দেখার এবারে চিনের মাটিতে ভারত কী করে?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.