বাংলা নিউজ > ময়দান > Ashes-এ ৪-০ হেরেও ইংল্যান্ড ক্রিকেটারদের জন্য মেডেলের দাবি কলিংউডের!
ইংল্যান্ড সহকারী কোচ পল কলিংউড। ছবি- গেটি ইমেজেস।
ইংল্যান্ড সহকারী কোচ পল কলিংউড। ছবি- গেটি ইমেজেস।

Ashes-এ ৪-০ হেরেও ইংল্যান্ড ক্রিকেটারদের জন্য মেডেলের দাবি কলিংউডের!

  • পাঁচ ম্যাচের সিরিজে একটিতেও বলার মতো প্রতিরোধই গড়ে তুলতে পারেননি রুটরা। 

ইংল্যান্ড ক্রিকেট দল অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাসেজ সিরিজে কার্যত ধোপে টেকেনি। কোনোক্রমে দাঁত দাঁত চেপে এক ম্যাচ ড্র করতে সক্ষম হলেও, পাঁচ ম্যাচের সিরিজে বাকি চারটি ম্যাচই হারতে হয়েছে জো রুটদের। তবে তা সত্ত্বেও ইংল্যান্ড পুরুষ ক্রিকেট দলের সহকারী কোচ পল কলিংউড একেবারে নিজের দল ক্রিকেটারদের জন্য মেডেল দাবি করে বসলেন। 

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে নিয়মিত কোচ ক্রিস সিলভারউডের বদলে ইংল্যান্ডের দায়িত্ব সামলাচ্ছেন সহকারী কোচ পল কলিংউড। সেখানেই নিরন্তর বায়ো বাবলে থাকতে থাকতে ক্লান্ত ইংল্যান্ড দলের অবস্থার বিবরণ দিতে গিয়ে কলিংউড জানান, ‘আমার মনে হয় লোকজনের এই বাবলের প্রভাবের বিষয়ে সঠিক আন্দাজ নেই। দুবাইয়ে এক কঠোর বাবলের মধ্যে থেকে তারপরে সঙ্গে সঙ্গেই অ্যাসেজ খেলতে যাওয়াটা আমার মতে একটু বেশিই চাপের ছিল।’

এমনকী এই বাবলে থেকে খেলা চালিয়ে যাওয়ার ফলে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে বলে আশঙ্কা কলিংউডের। ‘এই অভিজ্ঞতার কথা মুখে বলে বোঝানো সম্ভব নয়। আমি ক্রিস উডের মতো ব্যক্তিকে মানসিকভাবে ভেঙে পড়তে দেখেছি। মানসিকভাবে বেন স্টোকসকে তো বিশ্ব ক্রিকেটের অনত্যম শক্তিশালী ব্যক্তি হিসেবে মনে করা হয়, ওর অবস্থা সম্পর্কে আমরা সবাই জানি। আমি খালি আশঙ্কা করছি এর ফলে দীর্ঘমেয়াদি কোনো ক্ষতি না হয়ে যায়।’ আশঙ্কা ইংল্যান্ডের সহকারী কোচের।

এই কঠোর বায়ো বাবলের জীবনের দিকে ইঙ্গিত করেই কলিংউডের দাবি, ইংল্যান্ড দল অ্যাসেজে পর্যদুস্ত হলেও তাঁদের পুরষ্কার প্রাপ্য। ‘বিশ্বকাপের শুরু থেকে শেষ পর্যন্ত গোটা সময়টাই ভীষণ চাপ থাকে। ওরা (ইংল্যান্ড ক্রিকেটাররা) ক্লাব ক্রিকেটের ম্যাচ খেলে অস্ট্রেলিয়ায় নামেনি। কোনো দল নিজেদের সেরা ফর্মে থাকলেও, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে খেলাটা সবথেকে কঠিন কাজ। হ্যাঁ, আমরা সিরিজে দল নির্বাচন থেকে টস, অনেক কিছুতেই ভুল করেছি মানছি। তবে এই পরিস্থিতিতে আমরা যে ওখানে গিয়ে পাঁচ ম্যাচের অ্যাসেজ সিরিজ খেলতে রাজি হই, তার জন্য ক্রিকেটারদের মেডেল প্রাপ্য।’ দাবি কলিংউডের।

বন্ধ করুন