বাংলা নিউজ > ময়দান > মাত্র ১৬ বছর বয়সেই মাউন্ট এভারেস্টের শিখর জয়! নজির গড়লেন ভারতের কামিয়া কার্তিকেয়ান

মাত্র ১৬ বছর বয়সেই মাউন্ট এভারেস্টের শিখর জয়! নজির গড়লেন ভারতের কামিয়া কার্তিকেয়ান

নজির গড়লেন ভারতের কামিয়া কার্তিকেয়ান (ছবি-PTI) (PTI)

বয়স মাত্র ১৬ বছর। আর তাতেই অকুতোভয় তিনি। যে পথে লোকে যাওয়ার কথা স্বপ্নেও হয়তো ভাবতে পারেনা সেই পথ অতিক্রম করেই তাক লাগিয়ে দিয়েছেন তিনি। তিনি কামিয়া কার্তিকেয়ান। মাত্র ১৬ বছর বয়সে ভারতের ইতিহাসে কনিষ্ঠতম মেয়ে হিসেবে মাউন্ট এভারেস্টের শিখর জয় করেছেন তিনি।

শুভব্রত মুখার্জি:- বয়স মাত্র ১৬ বছর। আর তাতেই অকুতোভয় তিনি। যে পথে লোকে যাওয়ার কথা স্বপ্নেও হয়তো ভাবতে পারেনা সেই পথ অতিক্রম করেই তাক লাগিয়ে দিয়েছেন তিনি। তিনি কামিয়া কার্তিকেয়ান। মাত্র ১৬ বছর বয়সে ভারতের ইতিহাসে কনিষ্ঠতম মেয়ে হিসেবে মাউন্ট এভারেস্টের শিখর জয় করেছেন তিনি। এখানেই শেষ নয় পৃথিবীর পর্বাতারোহনের ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠতম মহিলা হিসেবেও মাউন্ট এভারেস্টের শিখর জয়ের নজির গড়েছেন তিনি। নেপালের দিক থেকে তিনি এই শিখরে পৌঁছানোর নজির গড়েছেন। নেপালের দিক থেকে ৮৮৪৯ মিটার উঁচু মাউন্ট এভারেস্টের শিখরে পৌঁছে নিজের স্বপ্নকে ছুঁয়ে দেখেছেন কামিয়া কার্তিকেয়ান।

আরও পড়ুন… SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ, দেখে নিন IPL 2024 Qualifier 2-এর গুরুত্বপূর্ণ তথ্য

তার সঙ্গে তার এই অভিযানে সঙ্গী ছিলেন তাঁর বাবা কমান্ডার এস কার্তিকেয়ান।বাবা এবং মেয়ে দুজনেই সফলভাবে মাউন্ট এভারেস্টের শিখরে উঠতে সমর্থ হয়েছেন। ভারতীয় নৌবাহিনীর তরফে সোশ্যাল মিডিয়াতে এই খবর জানানো হয়েছে। এক্স হ্যান্ডেলে তাদের‌ তরফে বাবা এবং মেয়ে দুজনকেই শুভেচ্ছা জানানো হয়েছে। এক্সে ভারতীয় নৌবাহিনীর তরফে লেখা হয়েছে, ‘কামিয়া কার্তিকেয়ান একজন ১৬ বছর বয়সী ক্লাস ১২'র ছাত্রী। তিনি মুম্বইয়ের ভারতীয় নৌবাহিনীর নেভি চিলড্রেন স্কুলে পড়াশোনা করেন। তিনি এবং তার বাবা ভারতীয় নৌবাহিনীর কমান্ডার এস কার্তিকেয়ান সফলভাবে মাউন্ট এভারেস্টের ৮৮৪৯ মিটার উচ্চতায় থাকা শিখর জয় করেছেন ২০ মে।’

আরও পড়ুন… T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! চোট নিয়েও দিয়েছেন বড় আপডেট

৩ এপ্রিল এই শিখর জয়ের অভিযান শুরু করেছিলেন কামিয়া কার্তিকেয়ান। ভারতীয় নৌবাহিনী এবং ওয়েস্টার্ন ন্যাভাল কমান্ডের তরফে তাদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি সবরকম সহায়তা করা হয়। উল্লেখ্য বাবার দ্বারা অনুপ্রাণিত হয়ে মাত্র ৩ বছর বয়সেই মাউন্টেনিয়ারিং শুরু করেছিলেন কামিয়া কার্তিকেয়ান। মাত্র সাত বছর বয়সে ২০১৫ সালে তিনি হিমালয় পর্বাতারোহন শুরু করেন। সেই সময়ে তিনি চন্দ্রশিলা শিখর জয় করেছিলেন। এরপর ২০১৬ সালে হার কি দুন,রুপকুন্ড হ্রদ এবং কেদারনাথের শিখরে চড়েন তিনি। ২০১৭ সালে এভারেস্টের বেস ক্যাম্পে ও ট্রেক করে পৌঁছান তিনি। ২০১৯ সালে ভৃগু হ্রদ জয় করেন। হিমাচল প্রদেশের সারপাস পেরোন। মাউন্ট আকোনকাগুয়াতে পৌঁছানো সর্বকনিষ্ঠ মেয়ে হিসেবেও নজির রয়েছে তাঁর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.