বাংলা নিউজ > ময়দান > ATP Finals: মরশুম শেষের ঐতিহ্যশালী টেনিস টুর্নামেন্ট নিয়ে ৭টি গুরুত্বপূর্ণ তথ্য
এটিপি ফাইনালসের যোদ্ধারা। ছবি- টুইটার।
এটিপি ফাইনালসের যোদ্ধারা। ছবি- টুইটার।

ATP Finals: মরশুম শেষের ঐতিহ্যশালী টেনিস টুর্নামেন্ট নিয়ে ৭টি গুরুত্বপূর্ণ তথ্য

  • নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে এটিপি ফাইনালস।

১. ১২ বছর পর এটিপি ফাইনালস ঠিকানা বদল করবে। পরের আসর বসবে ইতালির তুরিনে। এবারই শেষবার লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে মরশুম শেষের ঐতিহ্যশালী টেনিস টুর্নামেন্ট।

২. নোভাক জকোভিচের সামনে সুযোগ ছিল রজার ফেডেরারের ৬ বার চ্যাম্পিয়ন হওয়ার নজির ছোঁয়ার। থিয়েমের কাছে হেরে সেই সুযোগ হাতছাড়া করেন তিনি।

৩. রাফায়েল নাদাল ২০টি গ্ল্যান্ড স্ল্যাম জিতলেও এখনও একবারও ঐতিহ্যশালী এটিপি ফাইনালের ট্রফি জিততে পারেননি। এবার মেদভেদেভের কাছে হেরে সেই সুযোগ হাতছাড়া হয় তাঁর। নাদাল লন্ডনে ২ বার ফাইনালে উঠেছিলেন।

৪. এবার টুর্নামেন্টের ফাইনালে ওঠেন ডমিনিক থিয়েম ও দানিল মেদভেদেভ। দু'জনের কেউই এর আগে চ্যাম্পিয়ন হননি। সুতরাং, খেতাবি লড়াইয়ে যেই জিতুন না কেন, নতুন চ্যাম্পিয়ন পাবে এটিপি ফাইনালস।

৫. থিয়েম গতবছর ফাইনালে হেরে যান। এই নিয়ে টানা দু'বার ফাইনালে উঠলেন অস্ট্রিয়ান তারকা। দানিল এই প্রথমবার এটিপি ফাইনালসের খেতাবি লড়াইয়ে জায়গা করে নেন।

৬. ২০০৪ সালের পর এবার পুনরায় বিশ্ব ব়্যাংকিংয়ের প্রথম চারে থাকা তারকারা সেমিফাইনালে উঠেন। এবার টুর্নামেন্টের সেমিফাইনাল খেলেন নোভাক জকোভিচ, রাফায়েল নাদাল, ডমিনিক থিয়েম ও দানিল মেদভেদেভ। ২০০৪ সালে সেমিফাইনালে উঠেছিলেন রজার ফেডেরার, অ্যান্ডি রডিক, লেটন হিউয়িট ও মরাট সাফিন।

৭. এই নিয়ে পরপর ৬টি মরশুমে আলাদা আলাদা তারকার হাতে উঠবে এটিপি ফাইনালসের খেতাব। এর আগের পাঁচ বছরে চ্যাম্পিয়ন হয়েছেন স্টেফানোস সিসিপাস (২০১৯), আলেকজান্ডার জেরেভ (২০১৮), গ্রিগর দিমিত্রভ (২০১৭), অ্যান্ডি মারে (২০১৬) ও নোভাক জকোভিচ (২০১৫)।

বন্ধ করুন