বাংলা নিউজ > ময়দান > জমজমাট নাটক, ভিসা বাতিল হলেও এক্ষুনি অস্ট্রেলিয়া থেকে তাড়ানো হচ্ছে না জকোভিচকে
বিমানবন্দরে জকোভিচ। ছবি- গেটি।
বিমানবন্দরে জকোভিচ। ছবি- গেটি।

জমজমাট নাটক, ভিসা বাতিল হলেও এক্ষুনি অস্ট্রেলিয়া থেকে তাড়ানো হচ্ছে না জকোভিচকে

  • সোমবার আইনি লড়াইয়ের ছবি স্পষ্ট হওয়ার আগে পর্যন্ত শরণার্থী হোটেলে থাকতে হবে বিশ্বের এক নম্বর তারকাকে।

নোভাক জকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়া নিয়ে জমজমাট নাটক জারি রয়েছে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী করোনা ভ্যাকসিন না নিলে এবার মোলবোর্ন পার্কের কোর্টে নামা যাবে না। এমনকি ভ্যাকসিন নেননি, এমন কোনও বিদেশিকে অস্ট্রেলিয়ায় ঢুকতে পর্যন্ত দেওয়া হবে না। এটাই ওদেশের সরকারি নিয়ম। তবে ব্যক্তিগত সিদ্ধান্তে অনড় বিশ্বের এক নম্ব টেনিস তারকা। জকোভিচ কোনওভাবেই করোনা ভ্যাকসিন নিতে রাজি নন।

ক্রমানুসারে দেখে নেওয়া যাক জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেন খেলা নিয়ে ঘটনাচক্র কোন দিকে পাক খায়-

# যেহেতু তিনি ভ্যাকসিন নেননি, তাই নিয়ম শিথিল না করলে অস্ট্রেলিয়ান ওপেন খেলা হবে না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জকোভিচের।

# আয়োজকদের তরফে চেষ্টা করা হয় জকোভিচের জন্য সরকারি নিয়ম শিথিল করার। শেষে জানানো হয় যে, করোনা ভ্যাকসিন না নেওয়া সত্ত্বেও জোকারকে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে দেওয়া হবে।

# যদিও বাস্তবে সম্পূর্ণ ভিন্ন ছবি দেখা যায়। বুধবার অস্ট্রেলিয়ায় পা দেওয়া মাত্রই আটকে দেওয়া হয় সার্বিয়ান টেনিস তারকাকে। বাতিল করা হয় তাঁর ভিসা। ভ্যাকসিন সংক্রান্ত নিয়মে আটকে যাচ্ছে বলেই জকোভিচকে পাঠিয়ে দেওয়া হয় শরণার্থী হোটেলে।

# অস্ট্রেলিয়া সরকারের এমন পদক্ষেপের বিরুদ্ধে আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নেন জকোভিচ। যদিও ফেডেরাল সার্কিট কোর্টে আগামী সোমবারের আগে সুনানির সম্ভাবনা নেই।

# অবশ্য তড়িঘড়ি অস্ট্রেলিয়া ছাড়তে হচ্ছে না ২০টি গ্র্যান্ড স্ল্যামজয়ী টেনিস তারকাকে। জকোভিচের আইনজীবী জানান যে, অস্ট্রেলিয়া সরকার সুনানির আগে পর্যন্ত জকোভিচকে ওদেশে থেকে বার করে দিচ্ছে না। সুতরাং, গোটা উইকএন্ড জোকারকে কাটাতে হবে শরণার্থী হোটেলেই।

বন্ধ করুন