বাংলা নিউজ > ময়দান > Australia vs India: মেলবোর্নে মাইলস্টোন ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শততম টেস্ট ভারতের। ছবি- টুইটার।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শততম টেস্ট ভারতের। ছবি- টুইটার।

Australia vs India: মেলবোর্নে মাইলস্টোন ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের

  • বক্সিং ডে টেস্ট বাড়তি গুরুত্ব পাচ্ছে দু'দলের কাছে।

শুভব্রত মুখার্জি

এমসিজি-র গ্যালারিতে তখন ইতিউতি ঘুরে বেড়াচ্ছে ব্রডকাস্টারদের ক্যামেরা। আর তাতেই হঠাৎ করে চোখটা আটকে গেল একটা প্ল্যাকার্ডে। প্ল্যাকার্ডে লেখা 'Congratulations MCG 100th Test Match'। যার অর্থ দাঁড়ায়, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে শুভেচ্ছা ১০০তম টেস্ট ম্যাচের মাইলস্টোনের জন্য। না এতটা পড়ে আবার ভেবে বসবেন না যে এটা এমসিজির শততম টেস্ট।

শনিবার থেকে ঐতিহাসিক বক্সিং ডে টেস্ট শুরু হয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়ার। সিরিজে ১-০'তে এগিয়ে থেকে এমসিজিতে টেস্ট খলতে নেমেছে অজিরা। আর এই টেস্টের মধ্যে দিয়েই ভারত ও অস্ট্রেলিয়া দুই দেশ মুখোমুখি হয়েছে তাদের শততম টেস্ট ম্যাচে।

শনিবার থেকে শুরু হওয়া মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের সেই টেস্টে কামাল করে দেখিয়েছেন ভারতীয় বোলাররা। ১৯৫ রানেই অল-আউট হয়ে গেছে অজিরা। আর প্রথম ইনিংসে ভারতের শুরুটাও হয়েছে যথেষ্ট ভালো।

প্রসঙ্গত, এই মেলবোর্নেই তার কেরিয়ারের শততম টেস্ট ম্যাচটি খেলেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিসবেনের গাব্বায় প্রথমবার মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া দুটি দেশ। সেই ম্যাচটি বিখ্যাত হয়ে আছে কারণ, লালা অমরনাথের বলে কেরিয়ারে প্রথমবার হিট-উইকেট আউট হয়েছিলেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। অবশ্য সেই ম্যাচে ডনের করা ব্যক্তিগত স্কোরকে টপকাতে পারেনি ভারতের দুই ইনিংসে ব্যাট করা ব্যাটসম্যানরা। ডন একাই করেছিলেন ১৮৫ রান। আর ২০ উইকেট হারিয়ে ভারতের মোট সংগ্রহ ছিল ১৫৬ রান।

বন্ধ করুন