বাংলা নিউজ > ময়দান > AUS vs IND: দেশে ফেরার আগে দলকে চাঙ্গা করতে বিরাট 'স্যারের' ভোকাল টনিক সতীর্থদের
অ্যাডিলেডে হারের পর কোহলিরা। ছবি- টুইটার।
অ্যাডিলেডে হারের পর কোহলিরা। ছবি- টুইটার।

AUS vs IND: দেশে ফেরার আগে দলকে চাঙ্গা করতে বিরাট 'স্যারের' ভোকাল টনিক সতীর্থদের

  • টিম ইন্ডিয়ার মনোবল বাড়াতেই কোহলির প্রয়াস।

শুভব্রত মুখার্জি

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চরমতম লজ্জার সম্মুখীন হয়েছে গোটা টিম অ্যাডিলেড ওভালে। দিন-রাতের ওই টেস্টে যে জঘন্য হারের সম্মুখীন হয়েছে বিরাটরা। সেই ঘা শুকাতে যে সময় নেবে তা বলাই বাহুল্য। তারমধ্যে ২৬ তারিখ থেকে মেলবোর্নে শুরু হবে বক্সিং ডে টেস্ট। একে দল ১-০ তে পিছিয়ে। তার উপরে দলের সবথেকে নির্ভরযোগ্য ব্যাটসম্যান তথা অধিনায়ক বিরাট কোহলিকে বাকি টেস্ট ম্যাচগুলোতে পাবে না দল। পিতৃত্বকালীন ছুটির কারণে বিরাট দেশে ফিরছেন। তবে তাঁর মন যে দলের সঙ্গে পড়ে থাকবে, তা আর নতুন করে বলতে হয় না।

অ্যাডিলেড টেস্ট শুরুর আগেই দেখা গিয়েছিল ওপেনার মায়াঙ্ক আগরওয়ালের জন্য স্পেশাল ক্লাস নিয়েছিলেন বিরাট 'স্যার'। কিভাবে গুডলেনথ স্পট থেকে হঠাৎ লাফিয়ে ওঠা বলকে নামিয়ে খেলতে হয়, তা শেখাতে জোর দিয়েছিলেন। এবার গোটা দলের শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হলেন তিনি। একেবারে প্রফেশনাল ইউরোপীয় ফুটবল কোচেদের ঢঙে গোটা দলকে পেপটক দিলেন তিনি। ভোকাল টনিক দিয়ে চেষ্টা করছেন হারানো আত্মবিশ্বাস যাতে ফিরে পান রাহানেরা।

দায়িত্ববান স্বামী এবং হবু বাবা হিসেবে নিজের সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকতেই যেমন ভারতে ফিরছেন, তেমন দায়িত্ববান অধিনায়কের মতো দলের বাকি সদস্যদের চাঙ্গা করতেও পালন করছেন বাড়তি দায়িত্ব। ভারত অধিনায়ক বিরাট কোহলি হয়তো কল্পনাও করতে পারেননি যে ৩৬ রানে অল-আউট হওয়ার চরম লজ্জা সঙ্গে নিয়ে দেশে ফিরতে হবে তাঁকে। তাই রাহানের হাতে দায়িত্ব তুলে দিয়ে দেশে ফেরার আগে তিনি গোটা শিবিরকে নিয়ে করবেন বিশেষ বৈঠক।

দেশে ফেরার আগে দলের সকলের সঙ্গে বিশেষ বৈঠক করে মানসিকভাবে বিপর্যস্ত ক্রিকেটারদের চাঙ্গা করাই তাঁর লক্ষ্য। বিশেষ করে তরুণদের সাহস যোগাতেই এই বিশেষ উদ্যোগ কোহলির। এখানেই থেমে থাকছেন না অধিনায়ক। হোয়াটসঅ্যাপ গ্রুপে সবসময় তাঁদের টেকনিকের উপর নজর রাখবেন। ভুল ত্রুটি হলে শুধরে দেবেন। যাকে বলে একেবারে অধিনায়ক থেকে অভিভাবকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি।

বন্ধ করুন