বাংলা নিউজ > ময়দান > Australia vs India: মাঠে ব্যক্তিগত আক্রমণের বিরোধী বিরাট

শুভব্রত মুখার্জি

মাঠের মধ্যে তাঁর আগ্রাসী মনোভাব সর্বজনবিদিত। উইকেট নিয়ে উদযাপন হোক কিংবা শতরান করে সেলিব্রেশন, আকাশের দিকে তার মুষ্টিবদ্ধ হাত ছুঁড়ে দিয়ে দলকে উদ্দীপ্ত করার চেষ্টা, সবেতেই বিরাট কোহলির আক্রামণাত্মক মেজাজ ফুটে ওঠে তাঁর ভাব ভঙ্গিমায়। সেই বিরাটের নেতৃত্বাধীন ভারতের ২২ গজের ব্যবহারেও একাধিক পরিবর্তন এসেছে। এখন বিপক্ষের চোখে চোখ রেখে কথা বলতে শিখেছে ভারতীয় জাতীয় ক্রিকেট দল।

মাঠে লড়াইয়ের সঙ্গে আপোস নয়, এই মনোভাব ভারতীয়দের মধ্যে প্রায় ঢুকিয়ে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাকেই আক্রামণাত্মক রুপ দিয়েছেন বিরাট‌। তবে তীব্র প্রতিদ্বন্দ্বিতা ব্যক্তিগত স্তরে নামিয়ে আনার ঘোরতর বিরোধী ভারত অধিনায়ক বিরাট কোহালি।

তিনি মনে করছেন দুই দলের মধ্যে পারস্পরিক শ্রদ্ধার ফলে বন্ধুত্বের আবহই রয়েছে সিরিজে। ২০১৭ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পর তিনি বলেছিলেন অজি ক্রিকেটারদের সঙ্গে আর বন্ধুত্ব নয়। কিন্তু পরিস্থিতি এখন সম্পূর্ণ আলাদা। কোহলি মনে করছেন, 'এই অতিমারির বছর এমন অনেক কিছু শিখিয়েছে যা অতীতে তেমন গুরুত্বপূর্ণ ভাবতাম না। রাগ পুষে রাখা অর্থহীন। সামনে বৃহত্তর লক্ষ্য রয়েছে। এখন মাঠে অনেক বেশি পারস্পরিক শ্রদ্ধা রয়েছে। টেনশন থাকবেই।'

তিনি বলেন দুটো শক্তিশালী দল একে অন্যের বিরুদ্ধে মাঠে নামছে তাই কড়া লড়াই হবে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হবে। ক্রিকেটের স্পিরিট বজায় রাখার কথাও শোনা গিয়েছে তাঁর মুখে।

বন্ধ করুন