বাংলা নিউজ > ময়দান > Australia vs India: ডে-নাইট টেস্টে অস্ট্রেলিয়ার গরিমায় আঘাত টিম ইন্ডিয়ার

ডে-নাইট টেস্ট খেলার অভিজ্ঞতার নিরিখে ভারতের থেকে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া। অজিরা এই নিয়ে মোট আটটি দিন-রাতের টেস্ট খেলছে এবং আগের সবক'টি ম্যাচেই তারা জয় তুলে নিয়েছে। অ্যাডিলেড ওভালে গোলাপি বলে ম্যাচ জেতা অভ্যাসে পরিণত করে ফেলেছেন অস্ট্রেলিয়া।

সেই নিরিখে ভারত এর আগে দিন-রাতের টেস্ট খেলেছে মাত্র একটি। ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে সেই ম্যাচে জেতে টিম ইন্ডিয়া।

দু'দলের মধ্যে পরিসংখ্যানগত এমন বিস্তর ফারাক সত্ত্বেও ভারত অস্ট্রেলিয়াকে টেনে নামায় মাটিতে। এমনটা নয় যে অ্যাডিলেড টেস্টে জয় নিশ্চিত কোহলিদের। তবে প্রথম ইনিংসের নিরিখে এগিয়ে থেকে অস্ট্রেলিয়াকে এমন এক পরিস্থিতিতে ফেলে দেয় ভারত, যা দিন-রাতের টেস্টে আগে কখনও তৈরি হয়নি অজিদের সামনে।

এর আগে অস্ট্রেলিয়া যে সাতটি ডে-নাইট টেস্ট খেলেছে, তার সব ক'টিতেই তারা প্রথম ইনিংসে লিড নিয়েছে। এই প্রথমবার তারা পিছিয়ে পড়ে প্রথম ইনিংসের নিরিখে। আগের ৭টি টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে লিড ছিল ২২, ১২৪, ২৮৭, ২১৫, ১৭৯, ২৮৭ ও ২৫০ রানের। এবার ভারতের কাছে ৫৩ রানে পিছেয়ে পড়েন পেইনরা।

অ্যাডিলেডে এপর্যন্ত ৭৯ টেস্টে অস্ট্রেলিয়া এই নিয়ে মোট ৬ বার প্রথম ইনিংসে ২০০-র কমে অল-আউট হয়ে যায়। শেষবার তারা এমন ছবি দেখেছিল ১৯৯২ সালে ভারতের বিরুদ্ধেই। সেবার অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ১৪৫ রানে অল-আউট হয়ে যায়। এবার ভারতের ২৪৪ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। সেদিক থেকে অ্যাডিলেডে ফেরে অজিদের লজ্জার নজির।

বন্ধ করুন