বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষে অবাক নন গম্ভীর, দক্ষিণ আফ্রিকায় একই অবস্থা
গৌতম গম্ভীর। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
গৌতম গম্ভীর। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

Aus vs Ind: অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষে অবাক নন গম্ভীর, দক্ষিণ আফ্রিকায় একই অবস্থা

  • অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা হয়েছে জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজদের।

শুভব্রত মুখার্জি

ভারত বনাম অস্ট্রেলিয়ার চলতি টেস্ট সিরিজ আপাতত ১-১ রয়েছে। তৃতীয় টেস্টের তৃতীয়, চতুর্থ দিন সিডনির গ্যালারিতে বর্ণবিদ্বেষী মন্তব্যে যে ঘটনা ঘটেছে তা নিযে সমালোচনার ঝড় উঠেছে। সিডনি টেস্টে পরপর দু'দিন গ্যালারি থেকে ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের ফুলঝুড়ি ছুটেছে। অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা হয়েছে জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজদের।

এবার এই বিষয়ে ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। তাঁর মত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মাঠে এই ধরনের আচরণ নতুন কিছু নয়‌। প্রায়ই নাকি ক্রিকেটারদের সঙ্গে এমন অসভ্য আচরণ করা হয়। তাঁর দাবি, এই ঘটনা যত তাড়াতাড়ি বন্ধ করা উচিত।

সিডনি টেস্টের তৃতীয়, চতুর্থ দিনে ভারতের দুই ক্রিকেটার বুমরাহ, সিরাজকে উদ্দেশ করে গ্যালারি থেকে এক শ্রেণির দর্শক একের পর এক বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন। আম্পায়ারের কাছে অভিযোগ জানানোর পরে সেই ছয় দর্শককে স্টেডিয়াম থেকে বার করে দেওয়া হলেও বিতর্ক থামেনি।

এই ব্যাপারে গম্ভীর বলেন, 'খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। কেবল ক্রিকেট নয়, বিশ্বের কোনও খেলার মাঠেই এই ধরনের ঘটনা অনভিপ্রেত। এই জঘন্য ব্যবহার বন্ধ করার জন্য কড়া আইন দরকার। যে ক্রিকেটারের সঙ্গে এই ধরনের আচরণ করা হয়, তিনি অনুভব করে অপমানের জ্বালা। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মাঠে বক্সিং ডে টেস্ট খেলতে নেমে এরকম অপমান অনেক ক্রিকেটারকেই সহ্য করতে হয়েছে।'

বন্ধ করুন