বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: গ্রেড-২ হ্যামস্ট্রিং চোট নিয়ে প্রায় ৩ ঘণ্টা লড়াই, অবাক বিশেষজ্ঞরাও
সিডনি টেস্টে মেডিক্যাল টিমের সঙ্গে হনুমা বিহারী। (ছবি সৌজন্য পিটিআই)
সিডনি টেস্টে মেডিক্যাল টিমের সঙ্গে হনুমা বিহারী। (ছবি সৌজন্য পিটিআই)

Aus vs Ind: গ্রেড-২ হ্যামস্ট্রিং চোট নিয়ে প্রায় ৩ ঘণ্টা লড়াই, অবাক বিশেষজ্ঞরাও

  • ১৬১ বল খেলে ২৩ রানে অপরাজিত ছিলেন বিহারী।

শুভব্রত মুখার্জি

ভারতীয় ক্রিকেটের ইতিহাস যদি কোনওদিন লেখা হয়, তাহলে চলতি সিরিজের ভারত বনাম অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট ম্যাচটি অবশ্যই সেখানে জায়গা করে নেবে। চতুর্থ ইনিংসে যেভাবে চোট-আঘাতে জর্জরিত ক্রিকেটাররা অদম্য জেদ, সাহস এবং দেশের প্রতি দায়বদ্ধতা দেখিয়েছেন, এককথায় তা অনবদ্য।

চেতেশ্বর পূজারার সঙ্গে যখন ২২ গজে জুটি বেঁধে ব্যাট করছিলেন, ঠিক সেইসময় হ্যামস্ট্রিংয়ে বাজেভাবে চোট পান হনুমা বিহারী। চোট দেখে তখন ভারতীয় সমর্থকরা প্রমাদ গুনছেন। ফিজিয়ো সঙ্গে সঙ্গে মাঠে দৌড়ে চলে আসেন। পরীক্ষা করার পরে দলের স্বার্থে, দেশের স্বার্থে থাইয়ে মোটা স্ট্র্যাপিং করেও মাঠে লড়াই চালানোয় সিদ্ধান্ত নেন বিহারী। মাঠ ছাড়েননি তিনি। পূজারা আউট হওয়ার পরে অশ্বিনকে নিয়ে ব্যাট করে ভারতের হয়ে ম্যাচটা বাঁচিয়ে দেন বিহারী। ম্যাচ শেষে অধিনায়ক অজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিন-সহ সকলেই একবাক্যে স্বীকার করে নেন যে বিহারীর এই ইনিংস শতরানের থেকে কোনও অংশে কম নয়।

১৬১ বল খেলে ২৩ রানে অপরাজিত থেকে ভারতকে সুরক্ষিত করার পরে স্ক্যান করানো হয় বিহারীর‌‌। লক্ষ্য চোটের গভীরতা নির্ণয়। ভারতীয় টিম ম্যানেজমেন্ট তারপর যা তথ্য দিলেন, তাতে বিহারীর দায়বদ্ধতার প্রতি শ্রদ্ধা বাড়বে আরও কয়েক গুণ। সোমবার হ্যামস্ট্রিংয়ে গ্রেড-২ চোট নিয়ে ভারতকে বাঁচিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু তা করতে গিয়ে চোট এতটাই গুরুতর হয়ে গেছে যে ব্রিসবেন টেস্টে খেলতে পারবেন না তিনি। বিশেষজ্ঞ চিকিৎসকরাও অবাক, হ্যামস্ট্রিংয়ে গ্রেড-২ চোট নিয়ে কীভাবে হনুমা প্রায় তিন ঘণ্টা ২২ গজে লড়াই করে ভারতকে রক্ষা করলেন?

বন্ধ করুন