বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: লাগাতার গালিগালাজ, বর্ণবিদ্বেষী মন্তব্য - সিডনিতে কী হয়েছিল, জানালেন সাক্ষী
কোথা থেকে মন্তব্য করা হচ্ছে, আম্পায়ারকে দেখাচ্ছেন সিরাজ। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
কোথা থেকে মন্তব্য করা হচ্ছে, আম্পায়ারকে দেখাচ্ছেন সিরাজ। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

Aus vs Ind: লাগাতার গালিগালাজ, বর্ণবিদ্বেষী মন্তব্য - সিডনিতে কী হয়েছিল, জানালেন সাক্ষী

  • কীভাবে সিরাজকে হেনস্থা করা হয়েছিল, জানালেন এক দর্শক।

শুভব্রত মুখার্জি

চলতি ভারত বনাম অস্ট্রেলিয়ার সিরিজের সিডনি টেস্টটি স্মরণীয় হয়ে থাকবে ভারতের চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের কারণে। অদম্য জেদের নিদর্শন রেখেছিলেন ঋষভ পন্ত, হনুমা বিহারী, রবিচন্দ্রন অশ্বিনরা। চোট-আঘাতে জর্জরিত হয়েও সেদিন যে অবিস্মরণীয় লড়াইটা লড়েছিলেন পন্ত, অশ্বিন, বিহারীরা - তা ভারতের ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তবে সিডনির টেস্ট ম্যাচটি অন্য একটি কারণে আবার 'কুখ্যাত' হয়ে আছে। তার কারণ ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশ করে মাঠে সমর্থকদের বর্ণবৈষম্যমূলক মন্তব্য। সিডনির গ্যালারি থেকে ভারতীয় খেলোয়াড়দের উদ্দেশে ভেসে এসেছিল বর্ণবিদ্বেষী মন্তব্য। 'ওয়াঙ্কার' (অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষী হিসেবে পরিচিত),'ব্রাউন ডগ', 'মোটা বাঁদর'-এর মতো একাধিক বাজে ভাষা প্রয়োগ করে আক্রমণ করা হয়েছিল মহম্মদ সিরাজকে। চতুর্থ দিনের খেলা চলাকালীন ছ'জন দর্শককে গ্যালারি থেকেও বের করে দেওয়া হয়েছিল। 

এবার জসপ্রীত বুমরাহ, সিরাজদের বিরুদ্ধে সেই বর্ণবিদ্বেষী মন্তব্যের সাক্ষী ছিলেন এক ব্যক্তি। সেই ম্যাচে দর্শকাসনে থাকা ওই দর্শক কৃষ্ণা কুমারী এক ‘স্পোর্টস টুডে’-তে বলেন, 'সকাল সাড়ে দশটার সময় কোনও ব্যক্তি মদ খেয়ে খেলা দেখতে আসবেন, ভাবিনি। মাঠে ঢুকেই অশ্লীল ভাষায় ভারতীয় ক্রিকেটারদের গালিগালাজ করতে থাকেন ওই একদল অজি সমর্থকরা। অধিনায়ক রাহানের ব্যাটিংয়ের সময়ও অত্যন্ত বাজে ভাষার প্রয়োগ করা হয়। আমি এর আগে কখনও এমন ঘটনার সম্মুখীন হইনি।’

বন্ধ করুন