বাংলা নিউজ > ময়দান > Australia vs India: পূজারার স্লো ব্যাটিংয়ের সমালোচনায় রিকি পন্টিং

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় টেস্ট ক্রিকেট দলের ব্যাটিংয়ের অন্যতম বড় ভরসা চেতেশ্বর পূজারা। তাঁর ব্যাটিং ভারতীয় দলকে দেয় নির্ভরতা। অধিনায়ক বিরাট এবং রাহানের সঙ্গে তাঁর অভিজ্ঞতা গাইড করে এগিয়ে নিয়ে যায় ভারতীয় দলকে।

৭১ বছর বাদে ২০১৮-১৯ মরসুমে যেবার বিরাটের নেতৃত্বাধীন ভারত অজিভূমে প্রথমবার টেস্ট সিরিজ জিতেছিল ২-১ ফলে, সেই সিরিজ জয়ে ভারতের হয়ে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন পূজারা। তিন নম্বরে ব্যাট করতে নেমে ১২০০ এর উপর বল খেলে করেছিলেন ৫২১ রান। তাই চলতি টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে থেকেই পূজারার উপর প্রত্যাশা ছিল অনেক বেশি।

তবে এখন পর্যন্ত পূজারার ব্যাট থেকে বলার মতো সেরকম রান আসেনি। প্রথম দুই টেস্টে একটি ৪৩ রানের ইনিংস ছাড়া বলার মতো তেমন রান ছিল না। তৃতীয় টেস্টে তিনি ভারতের হয়ে ব্যাট করতে নেমে একটি অর্ধশতরান করেছেন ঠিকই তবে এত স্লো ব্যাটিং করেছেন যে বারবার তাঁর ব্যাটিং সমালোচিত হয়েছে। ১৭৬ বল খেলে ৫ টি বাউন্ডারির সাহায্যে ৫০ রান করে তিনি কামিন্সের বলে আউট হয়ে যান। তাঁর স্লো ব্যাটিংয়ের ফলে চাপে পড়েন তাঁর উল্টো দিকের ব্যাটসম্যানরা। ফলে একের পর এক উইকেট হারিয়ে ভারত সিডনিতে অজিদের হাতে তুলে দেয় ৯৪ রানের লিড। প্রসঙ্গত নিজের প্রথম ১০০ বল খেলে পূজারা করেছিলেন মাত্র ১৬ রান।

সেই নিয়েই সোশাল মিডিয়াতে করা এক টুইটের উত্তরে কিংবদন্তি রিকি পন্টিং টুইট করে পূজারার ব্যাটিংয়ের সমালোচনা করেন। টুইটে তিনি লেখেন, 'আমার মনে হয় না পূজারার অ্যাপ্রোচটা ঠিক ছিল। ওর আর ও বেশি প্রোঅ্যাক্টিভ হয়া উচিত ছিল। ওর স্কোরিং রেট এত লো ছিল যে ওর অন্য প্রান্তে থাকা ব্যাটসম্যানরা চাপের মধ্যে পড়ে যাচ্ছিল।'

বন্ধ করুন