বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: 'বাউন্সার খেলতে না পারলে পরিবর্ত পাওয়ার যোগ্য নও' কনকাশন সাব না-পসন্দ গাভাসকরের
সুনীল গাভাসকর (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
সুনীল গাভাসকর (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

Aus vs Ind: 'বাউন্সার খেলতে না পারলে পরিবর্ত পাওয়ার যোগ্য নও' কনকাশন সাব না-পসন্দ গাভাসকরের

  • 'কনকাশন সাব' বিতর্কে মুখ খুললেন সুনীল গাভাসকার।

শুভব্রত মুখার্জি

শুক্রবার অস্ট্রেলিয়া-ভারত প্রথম টি-টোয়েন্টিতে হাড্ডাহাড্ডি লড়াই করে দু'দল। ১১ রানের ব্যবধানে জিতে জয় দিয়ে অভিযান শুরু করেছে ভারত। তবে সবকিছুকে পিছনে ফেলে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে 'কনকাশন সাব'।

ভারতীয় ইনিংসের শেষ ওভারে রবীন্দ্র জাদেজার হেলমেটে মিচেল স্টার্কের বল লাগে। ২৩ বলে ৪৪ রান করে ব্যাট হাতে ইনিংস শেষ করলেও ফিল্ডিং করতে নামেননি তিনি। তার পরিবর্তে ‘কনকাশন সাব’ হিসেবে খেলতে নামেন যুজবেন্দ্র চাহাল। এতে নিয়মের অপব্যবহারের অভিযোগ তোলে অজিরা। এই ইস্যুতে ভারতের প্রাক্তন ওপেনার সুনীল গাভাসকারের মতে, এটা ঠিকই ছিল।

গাভাসকারের মতে, 'ম্যাচ রেফারি একজন অস্ট্রেলীয় এবং প্রাক্তন ক্রিকেটার। জাদেজার বদলে চাহালের খেলায় তাঁর আপত্তি নেই। সাধারণত অলরাউন্ডারের বদলে অলরাউন্ডারই নেওয়া উচিত। এখানে সেটা হয়নি। কিন্তু যে ব্যাট করতে নামছে, সে ১ বা ১০০ করুক তাকে অলরাউন্ডার বলা যেতেই পারে। ম্যাচ রেফারির যখন আপত্তি নেই, তখন এত কথা কীসের?'

একইসঙ্গে গাভাসকার জানিয়েছেন, তিনি মোটেও 'কনকাশন সাব'-এর ভক্ত নন। তিনি বলেন, ‘কনকাশন সাবের বিষয়টি নিয়েও আমি একমত নই। হতে পারে আমি পুরনো দিনের লোক বলে। আমি সর্বদা মনে করি যে তুমি যদি বাউন্সার খেলার মতো না হও এবং হেলমেটে বল লাগে, তাহলে তোমার পরিবর্ত পাওয়ার যোগ্য নও।’ তবে এখন যেহেতু সেই নিয়ম আছে, সেই নিয়ম মেনেই ভারত এগিয়েছে বলে জানিয়েছেন গাভাসকর।

বন্ধ করুন