বাংলা নিউজ > ময়দান > AUS vs IND: ম্যাচ জিতেও সুপার লিগ টেবিলে পয়েন্ট কাটা গেল টিম ইন্ডিয়ার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে জয়ের সুবাদে আইসিসি মেনস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে খাতা খোলে টিম ইন্ডিয়া। যদিও পুরো ১০ পয়েন্ট ঘরে ঢোকেনি ভারতের। শাস্তিস্বরূপ এক পয়েন্ট কেটে নেওয়া হয় হয় কোহলিদের।

সুপার লিগ চালু হওয়ার পর থেকে এই প্রথম ভারত তার অন্তর্গত কোনও দ্বি-পাক্ষিক ওয়ান ডে সিরিজ খেলতে নামে। তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৩০ পয়েন্ট সংগ্রহ করার সুযোগ ছিল ভারতের সামনে। তবে প্রথম দু'টি ম্যাচ অস্ট্রেলিয়া জেতায় তারা ২০ পয়েন্ট ঘরে তোলে। ভারত ক্যানবেরায় শেষ ম্যাচে জয় তুলে নেয় এবং সুপার লিগ টেবিলে পয়েন্টের খাতা খোলে।

সুপার লিগ টেবিল। ছবি- আইসিসি।
সুপার লিগ টেবিল। ছবি- আইসিসি।

যদিও পুরো ১০ পয়েন্টের বদলে ৯ পয়েন্ট যোগ হয় কোহলিদের খাতায়। সিডনিতে প্রথম ওয়ান ডে ম্যাচে স্লো ওভার রেটের দায়ে পড়ায় ১ পয়েন্ট কাটা যায় ভারতের। আইসিসির বিজ্ঞপ্তিতে শুধু মাত্র ক্রিকেটারদের জরিমানার কথা উল্লেখ ছিল। পয়েন্ট কেটে নেওয়ার কথা জানানো হয়নি। তবে নিয়ম মতো কোনও ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে কোনও দল যত ওভার পিছিয়ে থাকবে, তাদের সংগ্রহ থেকে তত পয়েন্ট কেটে নেওয়া হবে। ভারত সিডনিতে নির্ধারিত সময়ে ১ ওভার পিছিয়ে ছিল। তাই তাদের ১ পয়েন্ট কাটা যায়।

অস্ট্রেলিয়া এ পর্যন্ত ৬ ম্যাচের ৪টিতে জিতে ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। ৬ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ভারত ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান (৩ ম্যাচে ২০), জিম্বাবোয়ে (৩ ম্যাচে ১০ পয়েন্ট) ও আয়ারল্যান্ডের (৩ ম্যাচে ১০ পয়েন্ট) পিছনে ষষ্ঠ স্থানে রয়েছে। বাকি দলগুলি এখনও পর্যন্ত সুপার লিগের কোনও ম্যাচ খেলেনি।

বন্ধ করুন