বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: মাত্র চতুর্থবার! ৫০ রানের নীচে আউট হয়েও পরের টেস্ট জয়ের নজিরে সামিল ভারতের
মেলবোর্নে জয়ের পর অজিঙ্কা রাহানে এবং শুভমন গিল। (ছবি সৌজন্য পিটিআই)
মেলবোর্নে জয়ের পর অজিঙ্কা রাহানে এবং শুভমন গিল। (ছবি সৌজন্য পিটিআই)

Aus vs Ind: মাত্র চতুর্থবার! ৫০ রানের নীচে আউট হয়েও পরের টেস্ট জয়ের নজিরে সামিল ভারতের

  • ভারতের আগে মাত্র তিনটি টেস্টে এরকম হয়েছিল।

শুভব্রত মুখার্জি

অ্যাডিলেড ওভালে দ্বিতীয় ইনিংসের ৪৫ মিনিট ভারতের কাছে বিভীষিকাময় হয়ে রয়েছে। সেই সময় প্যাট কামিন্স, জোস হেজেলউডদের দাপটে বিরাট কোহলি, অজিঙ্কা রাহানেরা মাত্র ৩৬ রানে গুটিয়ে গিয়েছিলেন। অনেকে বিশেষজ্ঞরা ভেবেছিলেন, এই লজ্জাজনক হারের পরে শুধু দ্বিতীয় টেস্ট কেন, গোটা সিরিজেই হয়ত ভারতীয় ব্যাটসম্যানরা আর কামব্যাক করতে পারবেন না। কারণ এই ঘটনা যে মানসিক তৈরি হয়েছিল, তা অভাবনীয়।

তবে মেলবোর্নের বক্সিং ডে টেস্টে অধিনায়ক রাহানে ব্যাট হাতে সামনে থেকে দাঁড়িয়ে নেতৃত্ব দিলেন। তাঁর শতরানে ভারত শুধু ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল তা নয়, হারানো আত্মবিশ্বাসও ফিরে পেল। তাঁকে ব্যাট হাতে যোগ্যসঙ্গত দেন শুভমন গিল, রবীন্দ্র জাদেজা। আর ভারতীয় বোলাররা তাঁদের প্রথম টেস্টের ফর্ম বজায় রেখে দ্বিতীয় টেস্টেও অজি ব্যাটসম্যানদের নাকানিচোবানি খাইয়েছেন।

অ্যাডিলেড টেস্ট হারার পরে মেলবোর্নে ভারতের এই কামব্যাক ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা হয়ে গেল। ৫০ রানের নীচে অলআউট হয়ে এক সিরিজের পরবর্তী টেস্টে জিতে সমতায় ফেরার বিরল নজির গড়ে ফেলল রাহানে বাহিনী। টেস্টের ইতিহাসে এটা চতুর্থবার হল যে এমন ঘটনা ঘটল। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সিরিজে ৪৭ রানে অলআউট হয়ে গিয়েছিল প্রোটিয়া বাহিনী। তারা পরবর্তী টেস্টে হারিয়েছিল অজিদের। ১৮৮৭ সিডনিতে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড সিরিজ, ১৯৯৪ সালে ব্রিজটাউনে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজে,২০১১ সালে কেপটাউনে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার সিরিজ এবং ২০২০ সালে মেলবোর্নে ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজে এই ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব।

বন্ধ করুন