বাংলা নিউজ > ময়দান > Australia vs India: গাব্বায় ভারতের ১৭ বছরের খরা কাটালেন সিরাজ
গাব্বায় সিরাজের আগ্রাসন। ছবি- টুইটার।
গাব্বায় সিরাজের আগ্রাসন। ছবি- টুইটার।

Australia vs India: গাব্বায় ভারতের ১৭ বছরের খরা কাটালেন সিরাজ

  • ব্রিসবেনে টেস্ট কেরিয়ারের প্রথম ৫ উইকেট নিলেন তরুণ ভারতীয় পেসার।

মাত্র ২টি টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে ব্রিসবেনে ভারতীয় বোলিং লাইনআপকে নেতৃত্ব দিতে নামেন মহম্মদ সিরাজ। দায়িত্ব পালন করেন যথাযথ।

একই সঙ্গে ইশান্ত, বুমরাহ, শামি, উমেশ, অশ্বিন, জাদেজা না থাকায় গাব্বায় ভারত এমন পাঁচজন বোলার নিয়ে মাঠে নামে, যাঁদের সাকুল্য টেস্ট খেলার অভিজ্ঞতা ৪টি। সিরাজের দু'টি টেস্ট ছাড়া সাইনি ও শার্দুল একটি করে টেস্ট খেলেছেন এর আগে। নটরাজন ও ওয়াশিংটনের অভিষেক হয় এই ম্যাচেই।

প্রথম ইনিংসে সিরাজ মাত্র ১টি উইকেট পেলেও, সেই উইকেটটি ছিল ডেভিড ওয়ার্নারের। দ্বিতীয় ইনিংসে ৭৩ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে তিনশোর কমে গুটিয়ে দিতে মুখ্য ভূমিকা নেন তিনি।

কেরিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নেমে প্রথমবার ইনিংসে পাঁচ উইকেট নিলেন সিরাজ। সেই সঙ্গে তিনি দীর্ঘ ১৭ বছরের খরা কাটা গাব্বায়। সার্বিকভাবে পঞ্চম ভারতীয় বোলার হিসেবে ব্রিসবেনে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন সিরাজ। শেষবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন জাহির খান। ২০০৩ সালে তিনি ব্রিসবেন টেস্টের প্রথম ইনিংসে ৯৫ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছিলেন। অবশেষে ১৭ বছর পর ফের কোনও ভারতীয় বোলার গাব্বায় ৫ উইকেট নেন।

১৯৬৮ সালে এরাপল্লি প্রসন্ন প্রথম ভারতীয় বোলার হিসেবে গাব্বায় ৫ উইকেট নিয়েছিলেন। তিনি ১০৪ রানের বিনিময়ে ৬ উইকেট নেন সেবার। এখনও পর্যন্ত সেটিই ব্রিসবেনে কোনও ভারতীয় বোলারের সেরা বোলিং পারফর্ম্যান্স। এছাড়া বিষেণ সিং বেদি ও মদন লাল ব্রিসবেনে ৫ উইকেট দখল করেন ১৯৭৭ সালে।

বন্ধ করুন