বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: গার্ড নষ্টের অহেতুক বিতর্কে সিডনিতে ভারতের দুরন্ত লড়াই চাপা পড়ে যাচ্ছে : স্মিথ
স্টিভ স্মিথ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
স্টিভ স্মিথ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Aus vs Ind: গার্ড নষ্টের অহেতুক বিতর্কে সিডনিতে ভারতের দুরন্ত লড়াই চাপা পড়ে যাচ্ছে : স্মিথ

  • বিতর্কের মুখে নিজের অবস্থান স্পষ্ট করলেন স্টিভ স্মিথ।

শুভব্রত মুখার্জি

দক্ষিণ আফ্রিকার বুকে স্যান্ডপেপার গেট বিতর্কের ঘা এখনও দগদগে। সেই বিতর্কের কারণে এক বছরের নির্বাসন কাটাতে হয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের‌‌। তারপর নির্বাসন কাটিয়ে ফিরে এসে দু'জনেই অজিদের হয়ে ব্যাট হাতে ভালো পারফরম্যান্স করেছেন। তবুও কোথাও না কোথাও যেন বারবার খোঁচা দিয়ে যায় ওই 'স্যান্ডপেপার গেট' বিতর্ক। সিডনি টেস্টের শেষ দিনে খেলা চলাকালীন মাঠের মধ্যে তার করা আচরণে ফের সেই স্মৃতি উস্কে দিলেন স্মিথ‌। তবে এবারের ঘটনাটা একটু অন্যরকম।

সোমবার সিডনিতে পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে জলপানের বিরতির পর একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে। তাতে দেখা যায়, পপিং ক্রিজে যেখানে ব্যাটসম্যানরা দাঁড়ান, সেখানে এসে কিছুক্ষণ দাঁড়িয়ে আছেন স্মিথ। তারপর চারদিকে ঘুরে পন্তের গার্ডের জায়গায় স্পাইক জুতো ঘষতে থাকেন, যাতে পন্তের গার্ড উঠে যায়। বারকয়েক জুতো ঘষে চলে যান স্মিথ। তারপর পন্তকে আবার নতুন করে গার্ড নেন। সেই সময় ভারতের প্রতি-আক্রমণে চাপে পড়ে গিয়েছিল। তার জেরে বিতর্ক শুরু হয়। অভিযোগ ওঠে, ইচ্ছাকৃতভাবে পন্তের গার্ড নষ্ট করেছেন প্রাক্তন অজি অধিনায়ক। তা নিয়ে একটি মহল থেকে তুমুল সমালোচনার মুখে পড়েন স্মিথ।

পরে স্মিথের পাশে দাঁড়ান অজি অধিনায়ক টিম পেইন।  এবার তা নিয়ে মুখ খুললেন স্বয়ং স্মিথ। তিনি বলেন, 'আমি খেলার মধ্যে এই জিনিসটা মাঝেমধ্যেই করে থাকি। কারণ আমি বোঝার চেষ্টা করি যে আমাদের বোলাররা ঠিক কোথায় বল করছে বা বলা করার চেষ্টা করছে। কীভাবে বিপক্ষের ব্যাটসম্যানরা আমাদের বোলারদের খেলার পরিকল্পনা করছে তা বোঝার চেষ্টা করি । তারপর স্বভাববশত ক্রিজের মাঝে ব্যাটিং গার্ড মার্ক করি। এটা খুব লজ্জার যে এই বিষয়গুলি সিডনির ম্যাচে ভারতের অসাধারণ ব্যাটিং করে ম্যাচ বাঁচানোটার বিষয়টিকে ঢেকে দিচ্ছে।'

বন্ধ করুন