বাংলা নিউজ > ময়দান > ব্রিসবেনে ৭০ বছরের পুরনো রেকর্ড ভাঙল ভারত

ব্রিসবেন টেস্টে ভারতের সামনে রেকর্ড রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। অর্থাৎ, গাব্বায় জিততে হলে ভারতকে রান তাড়া করার রেকর্ড গড়তে হতো। শেষমেশ টিম ইন্ডিয়া সেটাই করে দেখাল।

ব্রিসবেন টেস্টের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া অল-আউট হয়ে যায় ২৯৪ রানে। তারা প্রথম ইনিংসের নিরিখে ভারতের থেকে এগিয়ে ছিল ৩৩ রানে। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে অস্ট্রেলিয়া এগিয়ে ছিল ৩২৭ রানে। ভারতকে গাব্বা টেস্টে জিততে হলে শেষ ইনিংসে ৩২৮ রান তুলতে হতো। শেষ দিনের রূপকথার লড়াইয়ে ভারত ৩ ওভার বাকি থাকতে ৭ উইকেটের বিনিময়ে ৩২৯ রান রান তুলে ম্যাচ জিতে যায়।

ব্রিসবেনে সবথেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার নামে। ১৯৫১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অস্ট্রেলিয়া শেষ ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৩৬ রান তুলে ম্যাচ জিতেছিল। ভারত ব্রিসবেনে জয় তুলে নিয়ে ৭০ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দেয়।

গাব্বায় ভারতের রেকর্ড মোটেও বলার মতো ছিল না। এর আগে এই মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬টি টেস্ট খেলেছিল ভারত। অস্ট্রেলিয়া জিতেছিল ৫টি ম্যাচে। ভারত কোনও ম্যাচ জিততে পারেনি। ড্র হয়েছিল ১টি ম্যাচ। অবশেষে গাব্বায় ৭ নম্বর ম্যাচে ভারতের জয়ের খরা কাটে।

বন্ধ করুন