বাংলা নিউজ > ময়দান > AUS vs IND: আদিম অধিবাসীদের অনন্য সম্মান প্রদর্শন ভারত-অস্ট্রেলিয়ার
বেয়ারফুট সার্কলে ভারত-অস্ট্রেলিয়া। ছবি- টুইটার।
বেয়ারফুট সার্কলে ভারত-অস্ট্রেলিয়া। ছবি- টুইটার।

AUS vs IND: আদিম অধিবাসীদের অনন্য সম্মান প্রদর্শন ভারত-অস্ট্রেলিয়ার

  • সিডনিতে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে পরাজিত হন বিরাট কোহলিরা। 

শুভব্রত মুখার্জি

করোনা পরবর্তীতে প্রথম ম্যাচে ৩৭৪ রানের কঠিন টার্গেট ছিল বিরাট বাহিনীর কাছে। রান তাড়া করতে গিয়ে মাত্র ৩০৮ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। এই ম্যাচের শুরুতেই ঘটল এক অভিনব ঘটনা। অনেকেই অবাক হয়ে গেছিলেন কেন খালি পায়ে মাঠে নামল কোহলির টিম ইন্ডিয়া!

কারণটা জানলে আপনিও অবাক হয়ে যাবেন।বিরাটরা শুধু নন, খালি পায়ে মাঠে নেমে তাঁদের সঙ্গে যোগ দেন স্মিথরাও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে নামার আগেই অভিনব দৃশ্য দেখা গেল সিডনির মাঠে। অস্ট্রেলিয়ার আদি বাসিন্দাদের সম্মান প্রদর্শনের জন্য এমন অভিনব ঘটনা ঘটালেন তাঁরা।

অজিভূমে আদিম জনজাতিদের সম্মান দেখানোর জন্যই দুই দেশের ক্রিকেটারদের এই উদ্যোগ। খেলা শুরুর আগে খালি পায়ে বৃত্তাকরে দাঁড়ালেন বিরাট, স্মিথ, ওয়ার্নাররা। বেয়ারফুট সার্কেল দিয়ে কি বোঝাতে চাইলেন ক্রিকেটাররা তা এক অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড বিবৃতিতে জানায়, 'এই দেশের যাঁরা প্রথাগত মালিক, তাঁদের ক্রিকেটীয় শ্রদ্ধা প্রদর্শন করা হয়েছে এই পদ্ধতিতে। তাঁদের এবং দেশকে সম্মান জানানো হয়েছে। খালি পা অর্থাৎ বেয়ারফুটের তাৎপর্য হল, আমরা প্রত্যেকেই মাটির কাছাকাছি। সকলেই সমান। প্রত্যেকের পাশে আমাদের দাঁড়াতে হবে। বৃত্তাকার হওয়া জাতি বিদ্বেষ দূর করতে হবে পারস্পরিক সহযোগিতা এবং শক্তিশালী হওয়ার মাধ্যমে।'

বন্ধ করুন