বাংলা নিউজ > ময়দান > AUS vs IND: সচিনের রেকর্ড ভাঙতে কোহলির দরকার ২৩ রান
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট হাতে কোহলি। ছবি- টুইটার।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট হাতে কোহলি। ছবি- টুইটার।

AUS vs IND: সচিনের রেকর্ড ভাঙতে কোহলির দরকার ২৩ রান

  • বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ক্রিকেটের এলিট ক্লাবে ঢুকে পড়ার হাতছানি রয়েছে ভারত অধিনায়কের সামনে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের মাইলফলক টপকে গিয়েছেন বিরাট কোহলি। সচিনের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে ২ হাজার রান করার কৃতিত্বও অর্জন করেছেন ভারত অধিনায়ক। এবার সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচের আগে সচিনের অনবদ্য এক রেকর্ড ভাঙার হাতছানি রয়েছে কোহলির সামনে।

একদিনের আন্তর্জাতিক কেরিয়ারে এই মুহূর্তে কোহলির ব্যক্তিগত সংগ্রহ ১১৯৭৭ রান। সুতরাং ক্যানবেরায় তৃতীয় ওয়ান ডে ম্যাচে ২৩ রান করলেই কোহলি ছুঁয়ে ফেলবেন ১২ হাজার রানের মাইলস্টোন। তাই যদি হয়, তবে তিনি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজারি ক্লাবের নতুন সদস্যে পরিণত হবেন।

আপাতত ইনিংসের নিরিখে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রান করার রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের নামে। তিনি ৩০৯ ম্যাচের ৩০০ ইনিংসে ওয়ান ডে ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করেছিলেন। ক্যানবেরায় কোহলি ২৩ রান করলে ২৫১ ম্যাচের ২৪২ ইনিংসে এই মাইলস্টোন ছুঁয়ে সচিনের কাছ থেকে রেকর্ড ছিনিয়ে নেবেন।

সবমিবলিয়ে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ১২ হাজার রান করার কৃতিত্ব অর্জন করতে পারেন ভারত অধিনায়ক। সচিন ছাড়া এই কৃতিত্ব রয়েছে রিকি পন্টিং (৩২৩ ম্যাচে ৩১৪ ইনিংসে), কুমার সাঙ্গাকারা (৩৫৯ ম্যাচের ৩৩৬ ইনিংসে), সনৎ জয়সূর্য (৩৯০ ম্যাচের ৩৭৯ ইনিংসে) ও মাহেলা জয়াবর্ধনের (৪২৬ ম্যাচের ৩৯৯ ইনিংসে)।

বন্ধ করুন