বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: বিরাট কি সব নিয়মের উর্ধ্বে? দল নির্বাচন নিয়ে প্রশ্ন সেহওয়াগের

শুভব্রত মুখার্জি

একদিনের সিরিজ হারলেও টি-টোয়েন্টি সিরিজে জিতে গিয়েছে ভারত। প্রথম দুটি ম্যাচে জিতে ২-০ আপাতত এগিয়ে বিরাটরা। তারইমধ্যে বারবার দল বদল ইস্যুতে ভারতের প্রাক্তন ওপেনার তথা ধারাভাষ্যকার বীরেন্দ্র সেহওয়াগের ক্ষোভের সামনে পড়তে হল বিরাট কোহলিকে।

প্রথম একাদশে বারবার পরিবর্তন করতেই বেশি পছন্দ করেন ভারত অধিনায়ক। এটা যেমন তাঁকে ভারতের জার্সিতে করতে দেখা গিয়েছে, তেমনি তাঁকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) জার্সিতেও করতে দেখা গিয়েছে। যা নিয়ে বারবার প্রবল সমালোচনার সামনে পড়তে হয়েছে তাকে। 

ভারতের হয়ে অজিদের বিপক্ষে একদিনের সিরিজে খেললেও টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে খেলেননি শ্রেয়স আইয়ার। তাঁর জায়গায় দলে জায়গা পান মনীশ পান্ডে। আর এই ঘটনা নিয়ে ক্ষোভ উগরে দিয়ে সেহওয়াগ জানিয়েছেন, বিরাটকে দেখে মনে হচ্ছে যেন ও সব নিয়ম কানুনের উর্ধ্বে।

বীরেন্দ্র সেহওয়াগ বলেন, 'আপনি যদি শ্রেয়সের কথা ধরেন, তো দেখবেন শেষ টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে ওর কত ভালো পারফরমেন্স ছিল। তাহলে কীসের ভিত্তিতে ওকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই বসিয়ে দেওয়া হল? আমার মনে হয় না, শ্রেয়সের নিজের সেই ক্ষমতা আছে যে ও গিয়ে জিজ্ঞাসা করতে পারবে ওর বাদ পড়ার কারণ। যদি দলের কম্বিনেশন এর কথা মাথায় রেখে এটা করা হয় তাহলে আমার বলার কিছু নেই। তবে যদি বলা হয় ও শর্ট পিচ বল খেলতে না পারায় এই সিদ্ধান্ত তাহলে বলব যেহেতু ও শেষের বেশ কয়েকটি টি-টোয়েন্টি ম্যাচে রান করেছে তাই ওকে সুযোগ না দেওয়াটা ঠিক নয়।'

এই বিষয়ে বিরাটকে একহাত নিয়ে সেহওয়াগ বলেন, 'আমি একটা কথাই বলব, বাকি সবার জন্য এক নিয়ম হলেও বিরাট সব নিয়মের উর্ধ্বে। ওর ব্যাটিং অর্ডারও পরিবর্তন হয় না। ও খারাপ ফর্মে থাকলেও ওকে বিশ্রাম দেওয়া হয় না। এটা একেবারেই ঠিক নয়।'

বন্ধ করুন