বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind 3rd test: বাদ পড়লেন মায়াঙ্ক, অভিষেকের পথে নভদীপ, তৃতীয় টেস্টের দল ঘোষণা ভারতের
ভারতীয় দলের অনুশীলনে অজিঙ্কা রাহানে। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
ভারতীয় দলের অনুশীলনে অজিঙ্কা রাহানে। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)

Aus vs Ind 3rd test: বাদ পড়লেন মায়াঙ্ক, অভিষেকের পথে নভদীপ, তৃতীয় টেস্টের দল ঘোষণা ভারতের

  • সিডনি টেস্টের দল ঘোষণা ভারতের।

সুইং নাকি দ্রুতগামীর বোলার - কে সুযোগ পাবেন, তা নিয়ে মূলত কাটাছেঁড়া চলছিল। তাতে ভোট পেয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টের দলে ঢুকে পড়লেন নভদীপ সাইনি। যিনি আগামিকাল (বৃহস্পতিবার) লাল বলের ক্রিকেটে অভিষেক করতে চলেছেন। সঙ্গে প্রত্যাশিতভাবেই দলে ঢুকলেন রোহিত শর্মা। বাদ পড়লেন মায়াঙ্ক আগরওয়াল।

ম্যাচেই দিন সকালে প্রথম একাদশ ঘোষণার পথ ছেড়ে চলতি সিরিজে টেস্টের আগেরদিনই ভারত জানিয়ে দিচ্ছে, কারা কারা খেলবেন। সেই রীতি ধরে রেখে সিডনি টেস্টের একদিন আগেই প্রথম একাদশ ঘোষণা করে দিয়েছেন অজিঙ্কা রাহানেরা। প্রত্যাশিত মতোই জোড়া পরিবর্তনের পথে হেঁটেছে ভারত। প্রথম দু'টেস্টে হতাশাজনক পারফরম্যান্সের জেরে মায়াঙ্কের উপর যে কোপ পড়তে চলেছে,তা স্পষ্ট ছিল। বুধবার বেলায় (ভারতীয় সময় অনুযায়ী) তাতে চূড়ান্ত সিলমোহর পড়েছে।

যদিও একটি মহলের দাবি ছিল, চার ইনিংসে পারফরম্যান্সের ভিত্তিতে মায়াঙ্ককে বাদ দেওয়া ঠিক হবে না। বরং হনুমা বিহারীকে বাদ দিয়ে মিডল অর্ডারে শুভমন গিলকে খেলানো হোক। সেক্ষেত্রে মায়াঙ্কের সঙ্গে ওপেন করতে পারবেন রোহিত। সেই পথে অবশ্য হাঁটেনি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সম্ভবত মেলবোর্নে যেভাবে ওপেনিংয়ে শুভমন খেলেছিলেন, তাতে তাঁকে মিডল অর্ডারে নামাতে চাইনি দল। সঙ্গে সিডনির উইকেটে হনুমার অফস্পিনও কাজে আসতে পারে রাহানের। ফলে মায়াঙ্কের পরিবর্তে দলে ঢুকেছেন সহ-অধিনায়ক রোহিত। অর্থাৎ সিরিজের তিন টেস্টে তিনটি আলাদা ওপেনিং জুটিতে খেলতে চলেছে ভারত।

অন্যদিকে, চোটের জন্য ছিটকে যাওয়া উমেশ যাদবের পরিবর্ত হিসেবে শার্দুল ঠাকুরের সঙ্গে লড়াইটা ছিল নভদীপের। টি নটরাজনকে দলে নেওয়া হলেও অভাবনীয় কোনও ঘটনা ছাড়া তাঁর খেলার সম্ভাবনা কার্যত ছিল না। সেই অভাবনীয় ঘটনা ঘটেনি। বরং সিডনির উইকেটে সুইং বোলার শার্দুলের পরিবর্তে নভদীপকে বেছে নিয়েছে ভারত। নভদীপের বাড়তি গতিকে হাতিয়ার করে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপাকে ফেলা যাবে বলে ধারণা রাহানেদের। 

ভারতের প্রথম একাদশ : অজিঙ্কা রাহানে (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ এবং নভদীপ সাইনি (অভিষেক)।

বন্ধ করুন