বাংলা নিউজ > ময়দান > Aus vs Pak: ১১ বছর পর আবার এশিয়ার কোনও দেশে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল অজিরা

Aus vs Pak: ১১ বছর পর আবার এশিয়ার কোনও দেশে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল অজিরা

টেস্টে সিরিজে পাকিস্তানকে ১-০ হারাল অস্ট্রেলিয়া।

পঞ্চম তথা শেষ দিনে যে কোনও দলই জয়ের লক্ষ্যে পৌঁছতে পারত। পাকিস্তানের দরকার ছিল ২৭৮ রান। অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১০ উইকেট। যদিও শেষ হাসি হাসে অস্ট্রেলিয়াই। তারা পাকিস্তানের শেষ ইনিংস গুটিয়ে দেয় ২৩৫ রানে। ১১৫ রানের ব্যবধানে লাহোর টেস্টে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

২০১১ সালে শ্রীলঙ্কাকে গিয়ে তাদের টেস্টে সিরিজে ১-০ হারিয়েছিল অস্ট্রেলিয়া। তার পর মাঝে ১১ বছর কেটে গিয়েছে। কিন্তু এশিয়ার কোনও দেশে এসে টেস্ট সিরিজ জিততে পারেনি অজিরা। অবশেষে পাকিস্তানকে তাদের দেশের মাটিতে হারিয়েই ১১ বছর পর এশিয়ার কোনও দেশে টেস্টে টেস্ট সিরিজে জয় পেল অস্ট্রেলিয়া। ৩ ম্যাচের সিরিজে ১-০ জিতল প্যাট কামিন্স ব্রিগেড। প্রথম দু'টি টেস্ট ড্র হয়েছিল। তৃতীয় তথা শেষ টেস্টে ১১৫ রানের বড় ব্যবধানে পাকিস্তানকে হারাল অজিরা।

প্রথম ইনিংসের নিরিখে ১২৩ রানের লিড ছিল অস্ট্রেলিয়ার হাতে। অজিরা নিজেদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ৩ উইকেটে ২২৭ রান তুলে। সুতরাং, জয়ের জন্য শেষ ইনিংসে পাকিস্তানের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৫১ রানের। চতুর্থ দিনের শেষে পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৭৩ রান তুলেছিল।

সুতরাং ম্যাচের পঞ্চম তথা শেষ দিনে যে কোনও দলই জয়ের লক্ষ্যে পৌঁছতে পারত। পাকিস্তানের দরকার ছিল ২৭৮ রান। অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১০ উইকেট। যদিও শেষ হাসি হাসে অস্ট্রেলিয়াই। তারা পাকিস্তানের শেষ ইনিংস গুটিয়ে দেয় ২৩৫ রানে। ১১৫ রানের ব্যবধানে লাহোর টেস্টে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

শেষ ইনিংসে ক্যাপ্টেন বাবর পাকিস্তানের হাল ধরেছিলেন দীর্ঘ সময়। তবে ব্যক্তিগত ৫৫ রানের মাথায় তিনি ফিরতেই ভেঙে পড়ে পাকিস্তানের প্রতিরোধ। নাথান লিয়ঁর ঘূর্ণির সামনে পাক ব্যাটসম্যানদের মোটেও স্বচ্ছন্দ দেখায়নি। ইমাম উল হক ৭০, আব্দুল্লা ২৭, আজহার আলি ১৭, ফাওয়াদ আলম ১১, মহম্মদ রিজওয়ান ০, সাজিদ খান ২১, হাসান আলি ১৩, শাহিন আফ্রিদি ৫ ও নাসিম শাহ ১ রান করে আউট হন। ১ রানে অপরাজিত থাকেন নউমান আলি।

শেষ ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে ৮৩ রানে ৫ উইকেট নেন ন্যাথন লিয়ঁ। ২৩ রানে ৩ উইকেট নেন প্যাট কামিন্স। ১টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও ক্যামেরন গ্রিন। দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন কামিন্স। ৩ ম্যাচে ৪৯৬ রান সংগ্রহ করে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন উসমান খোয়াজা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.