বাংলা নিউজ > ময়দান > AUS vs SA: ২ দিনেই খেল খতম- মাত্র ৮৬৬ বলে শেষ টেস্ট, অজি-প্রোটিয়ারা মিলে গড়ল নজির

AUS vs SA: ২ দিনেই খেল খতম- মাত্র ৮৬৬ বলে শেষ টেস্ট, অজি-প্রোটিয়ারা মিলে গড়ল নজির

দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারাল অস্ট্রেলিয়া।

সবচেয়ে কম বলে টেস্ট শেষ হওয়ার নজিরে নাম লেখাল অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ব্রিসবেন ম্যাচ। মাত্র ৮৬৬ বল খেলা হয় এই টেস্টে। বলের নিরিখে সংক্ষিপ্ততম টেস্টের অষ্টম স্থানে জায়গা পেল ব্রিসবেন ম্যাচ। এর আগে বলের নিরিখে আরও ৭টি ম্যাচ সংক্ষিপ্ততম টেস্টের তালিকার রয়েছে।

ম্যাচ শেষ হতে লাগল না পুরো দু'দিনও। ব্রিসবেনের সবুজ উইকেটে ব্যাটারদের নাভিশ্বাস উঠল। দু’দিনেই পড়ল মোট ৩৪টি উইকেট। প্রথম দিনে গিয়েছিল ১৫টি উইকেট। দ্বিতীয় দিনে গেল ১৯টি। সম্ভাব্য ৪৫০ ওভারের মধ্যে খেলায় ১৪৫ ওভারও হল না। মাত্র ৮৬৬টি বল খেলা হল। আর তাতেই হয়ে গেল নজির।

সবচেয়ে কম বলে টেস্ট শেষ হওয়ার নজিরে নাম লেখাল অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ব্রিসবেন ম্যাচ। মাত্র ৮৬৬ বল খেলা হয় এই টেস্টে। বলের নিরিখে সংক্ষিপ্ততম টেস্টের অষ্টম স্থানে জায়গা পেল ব্রিসবেন ম্যাচ। এর আগে বলের নিরিখে আরও ৭টি ম্যাচ সংক্ষিপ্ততম টেস্টের তালিকার রয়েছে।

তালিকার শীর্ষে রয়েছে ১৯৩২ সালে মেলবোর্নে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচ, যে টেস্টে মাত্র ৬৫৬ বল খেলা হয়েছিল। এ ছাড়াও ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের মধ্যে মাত্র ৬৭২ বল খেলা হয়েছিল। ১৮৮৮ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে আবার ম্যাঞ্চেস্টার টেস্টে ৭৮৮ বল খেলা হয়েছিল। ওই বছরই ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার লর্ডস টেস্ট শেষ হয়েছিল ৭৯২ বল খেলা হওয়ার পর। ১৮৮৯ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড টেস্ট শেষ হয় ৭৯৬ বলে। ১৯১২ সালে কেনিংটনে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার টেস্টটি শেষ হয় ৮১৫ বলে। ২০২১ সালে আমেদাবাদে ভারত-ইংল্যান্ড টেস্ট শেষ হয় ৮৪২ বলে।

আরও পড়ুন: ভারতে হলেই হল্লা করত! গাব্বায় ২ দিনেই টেস্ট শেষ হওয়ায় পিচ নিয়ে প্রশ্ন নেটপাড়ার

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্টের প্রথম দিনের খেলা শেষে আন্দাজ করা যায়নি যে, পরের দিনেই শেষ হয়ে যাবে ম্যাচ। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ১৫২ রান তুলেছিল। কাইল ভেরেইন ৬৮ রান করেন। তিনিই এক মাত্র ব্যাটার যিনি, সেই ইনিংসে অর্ধশতরান করেন। তেম্বা বাভুমা ৩৮ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে ৭টি উইকেট নেন পেসাররা। তিনটি নেন স্পিনার নাথান লিয়ন। মিচেল স্টার্ক নেন তিনটি উইকেট এবং দু’টি করে উইকেট নেন প্যাট কামিন্স ও স্কট বোলান্ড।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার হারে সুবিধা হল ভারতের, একলাফে WTC টেবিলের দুইয়ে উঠে এল ভারত

জবাবে অস্ট্রেলিয়া ২১৮ রান করে। এর মধ্যে একাই ৯২ রান করেন ট্রেভিস হেড। অস্ট্রেলিয়ার ১০টি উইকেটই তুলে নেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। কাগিসো রাবাডা নেন ৪ উইকেট। তিনটি উইকেট মার্কো জানসেনের। দু’টি উইকেট নেন এনরিখ নরকিয়া এবং একটি উইকেট লুঙ্গি এনগিডির।

দক্ষিণ আফ্রিকার থেকে মাত্র ৬৪ রানে এগিয়ে শেষ করে অজিরা। প্রোটিয়াদের কাছে সুযোগ ছিল বড় রান তুলে অস্ট্রেলিয়াকে চাপে ফেলার। কিন্তু সে সুযোগ পায়নি তারা। মাত্র ৯৯ রান গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। খায়া জোন্ডো করেন ৩৬ রান। বাভুমা করেন ২৯ রান। বাকিরা কেউই অস্ট্রেলিয়ার পেস বোলারদের সামলাতে পারলেন না। ৫ উইকেট নেন প্যাট কামিন্স। দু’টি করে উইকেট নেন স্টার্ক এবং বোলান্ড। একটি উইকেট নেন লিয়ন।

শেষ ইনিংসে মাত্র ৩৪ রান তাড়া করতে গিয়েই অস্ট্রেলিয়াকে হারাতে হয় ৪ উইকেট। গোটা ম্যাচের চিত্র খানিকটা ফুটে ওঠে এখানেই। প্রথম দিনে উইকেটের পতন হয় ১৫টি, দ্বিতীয় দিনে ১৯টি। চার উইকেটই নেন কাগিসো রাবাডা। আর ৩৫ রানের মধ্যে ১৯ রানই দক্ষিণ আফ্রিকার বোলাররা দিলেন অতিরিক্ত হিসেবে। আর একটু বেশি রান দক্ষিণ আফ্রিকার হাতে থাকলে ফল হয়তো অন্য রকমও হত পারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.