বাংলা নিউজ > ময়দান > AUS vs SA: সিডনি টেস্টে সেঞ্চুরি করে কিংবদন্তি ব্র্যাডম্যানকে টপকালেন স্মিথ, উঠলেন 'তিন' নম্বরে

AUS vs SA: সিডনি টেস্টে সেঞ্চুরি করে কিংবদন্তি ব্র্যাডম্যানকে টপকালেন স্মিথ, উঠলেন 'তিন' নম্বরে

শতরানের পরে স্টিভ স্মিথ। ছবি- এএফপি।

Australia vs South Africa 3rd Test: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান করেন স্টিভ স্মিথ। সেই সুবাদে টেস্ট ক্রিকেটের এলিট লিস্টে স্যার ডন ব্র্যাডম্যানকে টপকে যান তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান করার সুবাদে স্যার ডন ব্র্যাডম্যানকে টপকে গেলেন স্টিভ স্মিথ। সেই সঙ্গে তিনি একযোগে ছুঁয়ে ফেলেন শিবনারায়ন চন্দ্রপল ও ম্য়াথিউ হেডেনকে। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে আপাতত স্মিথের সামনে রয়েছেন শুধু রিকি পন্টিং ও স্টিভ ওয়া।

প্রোটিয়াদের বিরুদ্ধে সিডনি টেস্টের প্রথম ইনিংসে তিন অঙ্কের রানে পৌঁছনো মাত্রই সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করা অজি ক্রিকেটারদের তালিকায় যুগ্মভাবে তিন নম্বরে উঠে আসেন স্টিভ স্মিথ। এসসিজিতে ১১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৯২ বলে ১০৪ রান করে আউট হন স্মিথ।

টেস্ট কেরিয়ারের স্মিথের এটি ৩০ নম্বর শতরান। এই নিরিখে তিনি পিছনে ফেলে দেন কিংবদন্তি ব্র্যাডম্যানকে। স্যার ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্টের ৮০টি ইনিংসে ২৯টি সেঞ্চুরি করেছেন। স্মিথ ৯২টি টেস্টের ১৬২টি ইনিংসে ৩০ নম্বর শতরান করেন।

আরও পড়ুন:- ‘নায়কের’ অনিল কাপুরকে দেখে অনুপ্রাণিত শাকিব, ২-১ মাসেই বদলে দিতে পারেন BPL-এর ছন্নছাড়া ছবি!

সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করা ছয় অজি তারকা:-
১. রিকি পন্টি: ৪১টি
২. স্টিভ ওয়া: ৩২টি
৩. ম্যাথিউ হেডেন: ৩০টি
৪. স্টিভ স্মিথ: ৩০টি
৫. ডন ব্র্যাডম্যান: ২৯টি
৬. মাইকেল ক্লার্ক: ২৮টি

সার্বিকভাবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থকে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের ক্রমতালিকায় ১২ নম্বরে উঠে আসেন স্টিভ স্মিথ। তবে টেস্ট সেঞ্চুরির সংখ্যার নিরিখে যুগ্মভাবে নয় নম্বরে রয়েছেন তিনি। স্মিথের মতোই টেস্টে ৩০টি করে সেঞ্চুরি করেছেন ম্য়াথিউ হেডেন ও শিবনারায়ন চন্দ্রপল। হেডেন খেলেছেন ১০৩টি টেস্ট। ক্যারিবিয়ান তারকা চন্দ্রপল খেলেছেন ১৬৪টি টেস্ট।

আরও পড়ুন:- IND vs SL Probable XI: স্যামসন নেই, শিকে ছিঁড়তে পারে ত্রিপাঠীর ভাগ্যে, দেখুন ভারত-শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ

দীর্ঘতম ফর্ম্যাটে সব থেকে বেশি ৫১টি সেঞ্চুরি করেছেন সচিন তেন্ডুলকর। দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও ভারতের রাহুল দ্রাবিড় টেস্ট সেঞ্চুরি করেছেন যথাক্রমে ৪৫, ৪১, ৩৮ ও ৩৬টি। পাকিস্তানের ইউনিস খান, ভারতের সুনীল গাভাসকর, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ৩৪টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন। এছাড়া ইংল্যান্ডের অ্যালেস্টার কুক ৩৩টি ও অস্ট্রেলিয়ার স্টিভ ওয়া টেস্টে ৩২টি শতরান করেছেন।

সুতরাং, টেস্টে আর ২টি শতরান করলে স্মিথ ছুঁয়ে ফেলবেন স্টিভ ওয়াকে এবং সেক্ষেত্রে অজি ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করার নিরিখে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে উঠে আসবেন। রিকি পন্টিংকে ছুঁতে অবশ্য এখনও বিস্তর পথ হাঁটতে হবে স্মিথকে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

জাঙ্গিয়া পরে কাঞ্চন, হোটেলের ঘর থেকে লবিতে বের করে দেন যিশু, তারপর কী হয়েছিল! বিশ্বের ‘নম্বর ওয়ান’ মোদী! থাকলেন জনপ্রিয়তার একেবারে শীর্ষে, অনেক দূরে মেলোনিও রবীন্দ্রনের নামে 'লুকআউট' নোটিশ জারি ইডির, বাইজুকে 'দেশ থাকার' নির্দেশ রাজকোটে ৪ উইকেট নেওয়া উডকে বসিয়ে দিল ইংল্যান্ড, রাঁচির দলে ২টি বদল স্টোকসদের EPFO-র ফাঁস হওয়া তথ্যের 'রিপ্যাকেজিং' চিনা সংস্থার, চাঞ্চল্যকর দাবি রিপোর্টে উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র চাই?‌ টাকা দিলেই পৌঁছে যাবে হাতে, হাতছানি নেটপাড়ায় মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বেনারসি পরে র‍্যাম্পে সিনি! দাম শুনলে আঁতকে উঠবেন কমায় কোলেস্টেরল, ডায়াবিটিসেও ভীষণ উপকারী! রোজ ভাতের পাতে খেলে মিলবে হাজারও উপকার শালিসি সভায় কুপ্রস্তাব, রাজি না হওয়ায় প্রাণনাশের হুমকি, কাঠগড়ায় BJP নেতা ধোনির ডেরায় ব্যাট হাতে বিরাট নজির গড়তে পারেন রোহিত শর্মা, দরকার মাত্র ২২ রান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.