বাংলা নিউজ > ময়দান > AUS vs SA: স্মিথের শতরান, ডাবল সেঞ্চুরির দোরগোড়ায় উসমান, সিডনি টেস্টে জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া

AUS vs SA: স্মিথের শতরান, ডাবল সেঞ্চুরির দোরগোড়ায় উসমান, সিডনি টেস্টে জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া

স্টিভ স্মিথ ও উসমান খোওয়াজা। ছবি- এএফপি।

Australia vs South Africa 3rd Test: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ঝড়ের গতিতে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ট্রেভিস হেড।

সিডনি টেস্টের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনেই অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসের শক্তপোক্ত ভিত গড়েছিল। দ্বিতীয় দিনে সেই ভিতে বড় রানের ইমারত গড়ল অস্ট্রেলিয়া। যদিও এখনও লড়াই ছাড়েনি তারা। বরং তৃতীয় দিনে নিজেদের ইনিংসকে আরও কিছুদূর টেনে নিয়ে যাওয়ার মানসিকতা দেখা যাচ্ছে অজিদের মধ্যে।

প্রথম দিনে খেলা হয়েছিল সাকুল্যে ৪৭ ওভার। টস জিতে শুরুতে ব্যাট করেত নেমে অস্ট্রেলিয়া প্রথম দিনের খেলা শেষ করে ২ উইকেটে ১৪৭ রান তুলে। উসমান খোওয়াজা অপরাজিত ছিলেন ব্যক্তিগত ৫৪ রানে।

দ্বিতীয় দিনে তার পর থেকে খেলতে নেমে খোওয়াজা শুধু ব্যক্তিগত শতরান পূর্ণ করেন এমন নয়, বরং দ্বিতীয় দিনের শেষে তিনি দ্বিশতরানের দোরগোড়ায় দাঁড়িয়ে। উসমান ৮টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২০৬ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। তিনি দেড়শো রানের গণ্ডি টপকান ১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩০৫ বলে। দিনের শেষে উসমান নট-আউট থাকেন ১৯৫ রানে। ৩৬৮ বলের ইনিংসে তিনি ১৯টি চার ও ১টি ছক্কা মারেন।

আরও পড়ুন:- ICC Ranking: আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে বিরাট লাফ দিলেন ক্যাপ্টেন পান্ডিয়া-সহ তিন ভারতীয় তারকা

দ্বিতীয় দিনে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন স্টিভ স্মিথ। তিনি ১০৪ রান করে মাঠ ছাড়েন। ১৯২ বলের ইনিংসে তিনি ১১টি চার ও ২টি ছক্কা মারেন। স্মিথ টেস্ট কেরিয়ারের ৩০তম শতরান পূর্ণ করে স্যার ডন ব্র্যাডম্যানকে টপকে যান।

এছাড়া ৫৯ বলে ৭০ রানের ঝোড়ো ইনিংস খেলে মাঠ ছাড়েন ট্রেভিস হেড। তিনি ৮টি চার ও ১টি ছক্কা মারেন। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৪৭৫ রান তোলে। তারা সাকুল্যে ১৩১ ওভার ব্যাট করে। ১টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ৫ রান করে নট-আউট থাকেন ম্যাট রেনশ।

আরও পড়ুন:- ‘নায়কের’ অনিল কাপুরকে দেখে অনুপ্রাণিত শাকিব, ২-১ মাসেই বদলে দিতে পারেন BPL-এর ছন্নছাড়া ছবি!

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৫ রানে ২টি উইকেট নেন এনরিখ নরকিয়া। ১১৯ রান খরচ করে ১টি উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা। ১০৮ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন কেশব মহারাজ। ২৫ ওভার বল করেও কোনও উইকেট পাননি মারকো জানসেন। ৩১ ওভার বল করে এখনও উইকেটহীন সাইমন হার্মার।

উসমান খোওয়াজা ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে থাকায় ধরেই নেওয়া যায় যে, তৃতীয় দিনের শুরুতে ব্যাট ছেড়ে দেবে না অস্ট্রেলিয়া। বরং তারা প্রথম সেশনে ব্যাট করে স্কোরবোর্ডে আরও কিছু রান যোগ করে নিতে চাইবে নিশ্চিত।

বন্ধ করুন