বাংলা নিউজ > ময়দান > AUS vs SA: সিডনি টেস্ট ড্র- সিরিজ অজিদের,হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলেন এলগাররা

AUS vs SA: সিডনি টেস্ট ড্র- সিরিজ অজিদের,হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলেন এলগাররা

ড্র হল অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট।

অস্ট্রেলিয়ার জন্য সিডনিতে টেস্ট ম্যাচের শেষ দিনে ১৪ উইকেট ফেলার একটি কঠিন লক্ষ্য ছিল। যেখানে বৃষ্টি এবং ভেজা আউটফিল্ডের কারণে ম্যাচের ১৫০ ওভারেরও বেশি সময় নষ্ট হয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় তথা শেষ টেস্টে ড্র করেছে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়ারা প্রথম ২টি টেস্টে হেরে বসায়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে ভালো অবস্থানে পৌঁছে গিয়েছে অজিরা। শেষ টেস্ট ড্র হলেও, ২-০ সিরিজ পকেটে পুড়ে ফেলেছে প্যাট কামিন্সের দল।

এ দিকে সিডনি টেস্ট ড্র হওয়ায়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) ফাইনালের দৌড়ে আশা বাঁচিয়ে রাখল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার জন্য সিডনিতে টেস্ট ম্যাচের শেষ দিনে ১৪ উইকেট ফেলার একটি কঠিন লক্ষ্য ছিল। যেখানে বৃষ্টি এবং ভেজা আউটফিল্ডের কারণে ম্যাচের ১৫০ ওভারেরও বেশি সময় নষ্ট হয়েছে। অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৪৭৫ করার পর ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিল। এর পর দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নামলে তাদের ২৫৫ রানে অলআউট করে দেয় অস্ট্রেলিয়া।

পঞ্চম দিন ৪ উইকেট তুলে নিয়ে প্রোটিয়াদের ফলোআন করায় অজিরা। এর পর দক্ষিণ আফ্রিকার মাত্র দু' উইকেট ফেলতে পারে অস্ট্রেলিয়া। ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে যায়। পুরো ওভার খেলা না হওয়ার কারণে তৃতীয় টেস্টে হারের লজ্জা থেকে বেঁচে গেল প্রোটিয়ারা। সেই সঙ্গে তাদের হোয়াইটওয়াশ হতে হল না। তা না হলে কপালে দুঃখ ছিল ডিন এলগারের টিমের।

আরও পড়ুন: বিরাট কোহলি আর একই ভাবে আমাকে ছক্কা মারতে পারবেন না- আত্মবিশ্বাসী পাক বোলার

ম্যাচটি ড্র হওয়ায় অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা- দুই দলই চার পয়েন্ট অর্জন করেছে। যার অর্থ অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ (পিসিটি) ৭৮ থেকে ৭৫.৫৬-তে চলে এসেছে। তবে এখনও অস্ট্রেলিয়ার ভারতের বিরুদ্ধে একটি টেস্ট সিরিজ বাকি। যেটা আবার ভারতেই অনুষ্ঠিত হবে। এই সিরিজের উপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভাগ্য কিন্তু অনেকাংশেই নির্ভর করবে।

অস্ট্রেলিয়ার মোটামুটি ভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা পাকা। তবে তারা উপমহাদেশে অন্তত একটি ম্যাচ জিততে মরিয়া। যদি অস্ট্রেলিয়া চারটি ম্যাচই হেরে যায়, তবে তাদের পয়েন্টের শতাংশ ৫৯.৬-এ নেমে আসবে। অস্ট্রেলিয়া চারটি ম্যাচ হারলে ভারত সিরিজ থেকে ৪৮ পয়েন্ট পাবে। সে ক্ষেত্রে টিম ইন্ডিয়ার পয়েন্টের শতাংশ দাঁড়াবে ৬৮.০৫। যার অর্থ রোহিত শর্মার নেতৃত্বাধীন দল সোজাসুজি ভাবেই ফাইনালের যোগ্যতা অর্জন করবে। তবে সিডনি টেস্ট ড্র হওয়ায় লড়াইয়ে রয়ে গেল প্রোটিয়ারাও।

আরও পড়ুন: পরিণত অধিনায়ক হার্দিক, বেঞ্চের শক্তি, অক্ষর- T20 সিরিজ থেকে ভারতের প্রাপ্তি

দক্ষিণ আফ্রিকার পয়েন্টের শতাংশ বর্তমানে ৪৮.৭২। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ বাকি রয়েছে। প্রোটিয়ারা ২টি ম্যাচ জিতলে, তাদের পয়েন্টের শতাংশ বেড়ে দাঁড়াবে ৫৫.৫। যার অর্থ অস্ট্রেলিয়ার থেকে তারা নীচেই থাকবে। সে কারণেই দক্ষিণ আফ্রিকা চাইবে, ভারতের বিরুদ্ধে জয় পাক অস্ট্রেলিয়া। তাতে প্রোটিয়াদের ফাইনালের যোগ্যতা অর্জনের আশা বেঁচে থাকবে।

অন্য দিকে ভারতও সহজে হাল ছাড়বে না। এটাই স্বাভাবিক। দক্ষিণ আফ্রিকাকে ২-০ সিরিজ হারিয়ে ভারতের সুবিধে করে দিয়েছে অস্ট্রেলিয়া। ভারতের পয়েন্টের শতাংশ বর্তমানে ৫৮.৯৩। অজিদের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচের মধ্যে একটি জিতলে এই পয়েন্টের শতাংশ হবে ৫১.৩৯। দু'টি জিতলে হবে ৫৬.৯, এবং তিনটি জিতলে সেটা দাঁড়াবে গিয়ে ৬২.৫। তাই টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের জায়গা পাকা করতে হলে, ভারতের সামনে জেতা ছাড়া গতি নেই।

এই লড়াইয়ে চতুর্থ দল হল শ্রীলঙ্কা। তবে তাদের নিউজিল্যান্ডে গিয়ে কিউয়িদের বিরুদ্ধে ২টি টেস্টে খেলতে হবে এবং ২টি ম্যাচই জিততেই হবে। সে ক্ষেত্রে তাদের জন্য একটা সুযোগ তৈরি হতে পারে। তবে এই চ্যালেঞ্জটা লঙ্কা ব্রিগেডের জন্য খুবই কঠিন। বিগত ২৯ বছরের ইতিহাসে নিউজিল্যান্ডে গিয়ে টেস্টে তাদের হারাতে পারেনি শ্রীলঙ্কা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী! IPL 2024: প্রথম দুটি হোম ম্যাচ কেন নিজেদের মাঠে খেলতে পারবে না দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.