বাংলা নিউজ > ময়দান > AUS vs WI: লিয়ঁর ঘূর্ণিতে দিশেহারা ওয়েস্ট ইন্ডিজ, পারথ টেস্টে দাপুটে জয় অস্ট্রেলিয়ার

AUS vs WI: লিয়ঁর ঘূর্ণিতে দিশেহারা ওয়েস্ট ইন্ডিজ, পারথ টেস্টে দাপুটে জয় অস্ট্রেলিয়ার

জয়ের পরে স্মারক স্টাম্প হাতে ল্যাবুশান। ছবি- এপি (AP)

Australia vs West Indies 1st Test: প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচের নায়ক ল্যাবুশান।

লক্ষ্যটা নিতান্ত কঠিন ছিল সন্দেহ নেই। তবে চতুর্থ দিনের শেষ শেসনে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা যেভাবে প্রতিরোধ গড়েন, তাতে আশায় বুক বাঁধতে শুরু করেছিলেন ক্যারিবিয়ান সমর্থকরা। যদিও পারথ টেস্টের শেষ দিনে ঐতিহাসিক কিছু করে দেখানো সম্ভব হয়নি ক্রেগ ব্রাথওয়েটদের পক্ষে। বরং ন্যাথন লিয়ঁর ঘূর্ণির সামনে আত্মসমর্পণ করে সিরিজের প্রথম টেস্ট হেরে বসে ওয়েস্ট ইন্ডিজ।

জয়ের জন্য শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজকে তুলতে হতো ৩০৬ রান। অস্ট্রেলিয়ার দরকার ছিল ৭টি উইকেট। তবে পঞ্চম দিনে ১৪১ রান যোগ করে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।

টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ৫৯৮ রান তোলে। মার্নাস ল্যাবুশান ২০৪ ও স্টিভ স্মিথ অপরাজিত ২০০ রান করেন। ২টি উইকেট নেন ক্রেগ ব্রাথওয়েট।

ভারত বনাম বাংলাদেশ সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

পালটা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২৮৩ রানে। ব্রাথওয়েট ৬৪ ও তেজনারায়ন চন্দ্রপল ৫১ রান করেন। মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট সংগ্রহ করেন ন্যাথন লিয়ঁ।

প্রথম ইনিংসের নিরিখে ৩১৫ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১৮২ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। মার্নাস ল্যাবুশান অপরাজিত ১০৪ ও ডেভিড ওয়ার্নার ৪৮ রান করেন। কেমার রোচ ও রোস্টন চেস ১টি করে উইকেট দখল করেন।

আরও পড়ুন:- IND vs BAN: দুশ্চিন্তার বিষয়! ঋষভ পন্ত কেন দলে নেই, আসল কারণ জানাল BCCI

জয়ের জন্য ৪৯৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। তারা তাদের দ্বিতীয় ইনিংসে ৩৩৩ রানে অল-আউট হয়ে যায়। ব্রাথওয়েট ১১০, চন্দ্রপল ৪৫, রোস্টন চেস ৫৫ ও আলজারি জোসেফ ৪৩ রান করেন। ন্যাথন লিয়ঁ ৬টি ও ট্রেভিস হেড ২টি উইকেট নেন।

অস্ট্রেলিয়া ১৬৪ রানে ম্যাচ জিতে ২ টেস্টের সিরিজে ১-০ এগিয়ে যায়। লিয়ঁ দুই ইনিংস মিলিয়ে ৮টি উইকেট নিলেও প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন মার্নাস ল্যাবুশান।

বন্ধ করুন