বাংলা নিউজ > ময়দান > AUS vs WI 1st Test: সেঞ্চুরিতে ব্র্যাডম্যানকে ছুঁলেন স্মিথ, দ্বিশতরানে স্মরণীয় করে রাখলেন মাইলস্টোন

AUS vs WI 1st Test: সেঞ্চুরিতে ব্র্যাডম্যানকে ছুঁলেন স্মিথ, দ্বিশতরানে স্মরণীয় করে রাখলেন মাইলস্টোন

স্টিভ স্মিথ। ছবি- এএফপি (AFP)

Australia vs West Indies 1st Test: পারথে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে দুর্দান্ত শতরান করার সুবাদে স্যার ডন ব্র্যাডম্যানকে ছুঁয়ে ফেললেন স্টিভ স্মিথ। তিনি একযোগে টপকে যান মাইকেল ক্লার্ক, হাসিম আমলা ও জো রুটকে। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে তাঁর সামনে রয়েছেন শুধু রিকি পন্টিং, স্টিভ ওয়া ও ম্যাথিউ হেডেন।

পারথে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে তিন অঙ্কের রানে পৌঁছনো মাত্রই সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করা অজি ক্রিকেটারদের তালিকায় যুগ্মভাবে চার নম্বরে উঠে আসেন স্মিথ। দীর্ঘতম ফর্ম্যাটে স্মিথের এটি কোরিয়ারের ২৯ নম্বর শতরান। এই নিরিখে তিনি বসে পড়েন কিংবদন্তি ব্র্যাডম্যানের পাশে। স্যার ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্টের ৮০টি ইনিংসে ২৯টি সেঞ্চুরি করেছেন। স্মিথ ৮৮টি টেস্টের ১৫৫টি ইনিংসে ২৯ নম্বর শতরান করেন।

সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করা ছয় অজি তারকা:-
১. রিকি পন্টি: ৪১টি
২. স্টিভ ওয়া: ৩২টি
৩. ম্যাথিউ হেডেন: ৩০টি
৪. ডন ব্র্যাডম্যান: ২৯টি
৫. স্টিভ স্মিথ: ২৯টি
৬. মাইকেল ক্লার্ক: ২৮টি

আরও পড়ুন:- ৬,৬,৬,০,৬,৬: এক ওভারে ৫টি ছক্কায় শাকিবকে চোখে সর্ষে ফুল দেখালেন পুরান

সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সব থকে বেশি সেঞ্চুরি করা ক্রিকেটারদের ক্রমতালিকায় ১৫ নম্বরে উঠে আসেন স্মিথ। তবে টেস্ট সেঞ্চুরির সংখ্যার নিরিখে যুগ্মভাবে দশ নম্বরে রয়েছেন তিনি। টেস্টে সব থেকে বেশি ৫১টি সেঞ্চুরি করেছেন সচিন তেন্ডুলকর। জ্যাক কালিস, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা ও রাহুল দ্রাবিড় টেস্ট সেঞ্চুরি করেছেন যথাক্রমে ৪৫, ৪১, ৩৮ ও ৩৬টি।

আরও পড়ুন:- চেতনের চেয়ারে বসতে পারেন প্রসাদ, জাতীয় নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কারা?

ইউনিস খান, গাভাসকর, ব্রায়ান লারা ও জয়াবর্ধনে ৩৪টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন। এছাড়া অ্যালেস্টার কুক ৩৩টি, স্টিভ ওয়া ৩২টি এবং হেডেন ও চন্দ্রপল ৩০টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন। ব্র্যাডম্যানের ২৯টি সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার পথে স্মিথ এদিন টপকে যান ক্লার্ক, আমলা ও রুটের ২৮টি করে টেস্ট সেঞ্চুরি করার নজির।

পারথে স্মিথ ১০টি বাউন্ডারির সাহায্যে ১৮০ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। তিনি ১৫০ রানের গণ্ডি টপকে যান ১৪টি বাউন্ডারির সাহায্যে ২৬৪ বলে। শেষমেশ ১৭টি বাউন্ডারির সাহায্যে ৩১১ বলে দ্বিশতরান পূর্ণ করেন স্মিথ। প্রথম ইনিংসে ব্যক্তিগত ২০০ রানে নট-আউট থেকে যান অজি তারকা।

বন্ধ করুন