বাংলা নিউজ > ময়দান > Aus vs Zim: জিম্বাবোয়ের কৃতিত্বকে ছোট করলেন দাম্ভিক অজি প্রাক্তনী, ক্ষুব্ধ সিকান্দার রাজা
রায়ান বার্ল

Aus vs Zim: জিম্বাবোয়ের কৃতিত্বকে ছোট করলেন দাম্ভিক অজি প্রাক্তনী, ক্ষুব্ধ সিকান্দার রাজা

ইতিহাস সৃষ্টিকারী রায়ান বার্লকে লাকি বলে দিলেন ব্র্যান্ডন জুলিয়েন। 

ক্রিকেট বিশ্বের একটা সময় অন্যতম শক্তিধর দেশ ছিল জিম্বাবোয়ে। অ্যান্ডি ফ্লাওয়ার,হিথ স্ট্রিকদের দেশ একটা সময় সমানে সমানে টক্কর দিত অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতন দেশগুলোর বিরুদ্ধে। তবে পরবর্তী সময়ে বিভিন্ন কারণে জিম্বাবোয়ে ক্রিকেট দল খুব দুর্বল হয়ে পড়েছিল। ১৯৯০'র দশকের জিম্বাবোয়ে বা ২০০০'র গোড়ার দিকে জিম্বাবোয়ে দল যা করে দেখাতে পারেনি তাই ২২ গজে করে দেখাল বর্তমান জিম্বাবোয়ে দল। অস্ট্রেলিয়ার মাটিতে যে কোন ফর্ম্যাটে ১মবার অজি দলকে হারানোর নজির গড়ল তারা। আর সেই দিনেই ধারাভাষ্যকারদের করা 'লাকি-ওয়ান' মন্তব্যকে কার্যত একহাত নিলেন সিকান্দার রাজা।

ঘটনাটি ঘটে ম্যাচের ২৭তম ওভারে। যেখানে ২২ বলে ১৯ রান করা গ্লেন ম্যাক্সওয়েলকে প্যাভিলিয়নে ফেরান রায়ান বার্ল। বার্লের বল অনসাইডে মারতে গিয়ে লিডিং এজ লেগে বল উপরে উঠে যায়। বোলার নিজেই সেই ক্যাচ লুফে ফেরান ব্যাটারকে। অন এয়ারে ধারাভাষ্যকার ব্র্যান্ডন জুলিয়েন মন্তব্য করেন ' এটা একটা লাকি (সোভাগ্যবশত) উইকেট ছিল। ও (বার্ল) নিজেও জানে কতটা লাকি ছিল ও।' রাজা সেই ভিডিয়ো ক্লিপ পোস্ট করে প্রশ্ন তোলেন এটা কি করে 'লাকি' হল? আমি বুঝতে পারছি না। আমি কেউ দয়া করে বুঝিয়ে বলুন। 

 

এই প্রসঙ্গে উল্লেখ্য যে শেষ অবধি অজি কমেন্টেটরদের অত্যন্ত পক্ষপাতদুষ্ট মন্তব্য নিউট্রালদের কানে বাজছিল। পাঁচ রান বাকি তখনও তিন উইকেট দরকার, সেই সময়ও অজিরা জিততে পারেন, সেই কথা বলে যাচ্ছিলেন ধারাভাষ্যকররা। অজিরা হারার পর সেটাকে কিছুটা পেলব করার জন্য বলার জন্য বলা হল হালে ভারতও নাকি হেরেছে জিম্বাবোয়ের কাছে, যা অসত্য।

রায়ান বার্লের অনবদ্য বোলিংয়ে ভর করে এদিন জয়ের পথ প্রশস্ত করে তারা। ৩ ওভারে ৫ উইকেট নিয়ে গোটা ম্যাচের রঙ বদলে দেন বার্ল। একা ব্যাট হাতে লড়াই করেও দলকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দিতে পারেননি ডেভিড ওয়ার্নার। ফলস্বরুপ ঐতিহাসিক জয় পায় জিম্বাবোয়ে দল। উল্লেখ্য গত মাসেই তারা নিজেদের দেশের মাটিতে বাংলাদেশ দলের বিরুদ্ধে বেশ লড়াই করেই ওয়ানডে এবং টি-২০ উভয় সিরিজেই জয়লাভ করেছিল। সেই ফর্মকেই ধরে রেখে তারা অস্ট্রেলিয়ার মাটিতে তিন ফর্ম্যাট মিলিয়ে প্রথম জয় তুলে নিল। ভারতের বিরুদ্ধেও একটি ম্যাচ অল্পের জন্য হেরেছিল জিম্বাবোয়ে।

এদিন প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া দল মাত্র ১৪১ রানে অলআউট হয়ে যায়। টাউন্সভিলে অনুষ্ঠিত ম্যাচে মাত্র ৩১ ওভারে শেষ হয়ে যায় অজি ইনিংস। একমাত্র ডেভিড ওয়ার্নার ৯৬ বলে ৯৪ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। রায়ান বার্ল ৩ ওভারে মাত্র ১০ রান দিয়ে ৫ উইকেট নেন। ব্র্যাড ইভান্স নেন দুটি উইকেট। জবাবে ব্যাট করতে নেমে ৩৯ ওভারে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৭ উইকেট হারিয়ে ১৪২ রান করে তারা। মারুমানি ৩৫ রান করেন। অধিনায়ক চাকাভা ৩৭ রানে অপরাজিত থেকে দলকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেন। জস হ্যাজেলউড তিনটি উইকেট নেন।

বন্ধ করুন