বাংলা নিউজ > ময়দান > AUSA vs IND-ম্যাচ ড্র, ভারতের মানরক্ষা করলেন ঋদ্ধিমান
ঋদ্ধিমান সাহা
ঋদ্ধিমান সাহা

AUSA vs IND-ম্যাচ ড্র, ভারতের মানরক্ষা করলেন ঋদ্ধিমান

  • অর্ধশতরান করে ম্যাচ ড্র করতে সাহায্য করেন ঋদ্ধিমান

প্রথম ইনিংসে কোনও রান পাননি। কিপিংয়ে ফসকেছেন সেঞ্চুরি করা গ্রিনের ক্যাচ। ড্রেসিংরুমে বসে আছেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া এ-র বিরুদ্ধে তিন দিনের ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার সময় নিশ্চিত ভাবেই চাপে ছিলেন ঋদ্ধিমান সাহা। কারণ মাথার ওপর তখন ম্যাচ হারার খাঁড়া। সেখান থেকে দুর্ধষ ৫৪ নট আউটের ইনিংস খেলে দলকে লজ্জার হাত থেকে বাঁচালেন ঋদ্ধি। কিন্তু মোটের ওপর দলের পারফরমেন্স নিশ্চিত ভাবেই চিন্তায় রাখবে রবি শাস্ত্রী-বিরাট কোহলিকে। 

প্রস্তুতি ম্যাচে একেবারেই আশা জাগাতে পারনি ভারতীয় দল। অস্ট্রেলিয়া এ দলের বিরুদ্ধে কার্যত হারের মুখে দাঁড়িয়ে ছিল অজিঙ্কা রাহানের দল। সেখান থেকে ভারতীয় দলকে রক্ষা করেন ঋদ্ধিমান সাহা।  শুরুতে অজি পেস বোলারদের কাছে বশ্যতা স্বীকার করে ভারতীয়রা। মূলত টেল এন্ডারদের সঙ্গে ঋদ্ধির লড়াকু ইনিংসের জেরে ভারতের লিড ১৩০ হয়। ৬১ ওভার শেষে ভারত ১৮৯-৯-৯ করে ইনিংস ডিক্লেয়ার করে ভারত, ঋদ্ধি করেন অপরাজিত ৫৪।  জিততে গেলে অস্ট্রেলিয়াকে ১৩১ করতে হত। ১ উইকেট হারিয়ে ৫৪ রান করে অজি এ দল তৃতীয় ও অন্তিম দিনের শেষে। অমীমাংশিত থেকে যায় এই গা-ঘামানোর ম্যাচ। 

অস্ট্রেলিয়া এ ৩০৬-৯  করে দান ছেড়ে দেয় এদিন সকালে। ক্যামেরন গ্রিন অপরাজিত থাকেন ১২৫ রানে। ভারতের জন্য উমেশ ও সিরাজ তিনটি করে উইকেট নেন। দুটি উইকেট নেন অশ্বিন। প্রথম ইনিংসে ভারত করেছিল ২৪৭-৯। ৫৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। কিন্তু ইনিংসে কখনোই থিতু হতে পারেননি ভারতীয় ব্যাটাররা। স্টার্ট পেয়েও ব্যর্থ হন পৃথ্বী (১৯) ও শুভমন (২৯)। দুজনকেই ফেরান সেঞ্চুরি করা গ্রিন। এরপর অসামান্য একটি বলে শূন্য রানে পূজারাকে বোল্ড করেন নেসের। কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন বিহারী ও রাহানে। কিন্তু দুজনেই আঠাশ রানের স্কোরে আউট হয়েছেন। 

এরপর টেল এন্ডারদের সঙ্গে ব্যাটিং করে হার বাঁচান ঋদ্ধি।  অশ্বিন আট ও কুলদীপ শূন্য করে আউট হন চা পানের বিরতির আগে। বিরতির পর আউট হন উমেশ ও সিরাজ। তারপর কার্তিক ত্যাগীর সঙ্গে মানরক্ষার কাজে নামেন ঋদ্ধি। শেষ উইকেটে অপরাজিত ৪৬ রান করেন তাঁরা, যার মধ্যে কার্তিকের অবদান মাত্র দুই। সাতটি চারের সহযোগে ৫৪ নট আউট থাকেন ঋদ্ধি । ভারতের লিড যখন ১৩০, তখনই ইনিংস ডিক্লেয়ার করেন রাহানে।  অস্ট্রেলিয়া এ-র হয়ে গ্রিন ও নেসের দুটি উইকেট নিয়েছেন। পাঁচ উইকেটে পেয়েছেন স্টেকেটে।

পরে ব্যাটিং করতে নেমে শুরুতেই জো বার্নস আউট হন উমেশের বলে। কিন্তু এরপর আর কোনও উইকেট পড়েনি। অস্ট্রেলিয়া এ দলও জয়ের জন্য ঝাঁপায়নি। তাই ড্র হয়ে যায় ম্যাচ। এই ম্যাচে ভারতের প্রাপ্তি বলতে রাহানে ও ঋদ্ধির ব্যাটিং। একই সঙ্গে প্রথম ইনিংসে ভালো বল করেন উমেশ, সিরাজ ও অশ্বিন। চিন্তার কারণ থাকবে দুই ওপেনারের ফর্ম। বিহারীও রান পেলেন না। একই সঙ্গে লোয়ার মিডল অর্ডারকে আউট না করতে পারার পুরনো অভ্যাস থেকে এখনও মুক্ত হল না দল। প্রথম টেস্টের আগে আরেকটি সাইড ম্যাচ আছে। সেখানে দলে কী বদল হয়, সেটাই দেখার। 

বন্ধ করুন