বাংলা নিউজ > ময়দান > হেরে উঠেই ICC-র শাস্তির মুখে অস্ট্রেলিয়া, কাটা গেল টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট

একে তো ঘরের মাঠে বক্সিং ডে'র মতো ঐতিহ্যশালী টেস্ট ম্যাচে হার। তার উপর আইসিসির শাস্তিবিধান। সব মিলিয়ে সুখি পরিবার থেকে নিমেষে সমস্যা জর্জরিত দেখাচ্ছে অস্ট্রেলিয়াকে।

মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়া হেরে বসায় সিরিজ ১-১ সমতায় দাঁড়িয়ে গিয়েছে। ভারতীয় দল ছন্দ ফিরে পাওয়ায় সিরিজের বাকি দু'টি টেস্টের লড়াই অজিদের কাছে কঠিন হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। এই অবস্থায় মেলবোর্ন টেস্টে স্লো ওভাররেটের দায়ে পড়ে অস্ট্রেলিয়া। ফলে জরিমানার পাশাপাশি তাদের টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্টও কেটে নেওয়া হয়।

মেলবোর্ন টেস্টে নির্ধারিত সময়ে বিবেচনাধীন সমস্ত প্রতিবদ্ধকতা বাদ দিয়েও ২ ওভার কম করে অস্ট্রেলিয়া। ফলে অস্ট্রেলিয়ার সমস্ত ক্রিকেটারদের ম্যাচ ফি'র ৪০ শতাংশ জরিমানা করা হয়ে। সেই সঙ্গে চ্যাম্পিয়নশিপ টেবিল থেকে ৪ পয়েন্ট বাদ দেওয়া হয়।

আইসিসির আচরণবিধির ২.২২ ধারা অনুযায়ী টেস্টে নির্ধারিত সময়ে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয়। সঙ্গে ১৬.১১.২ ধারা অনুযায়ী প্রতি ওভার কম করার জন্য চ্যাম্পিয়নশিপ টেবিল থেকে ২ পয়েন্ট করে কেটে নেওয়ার নিয়ম রয়েছে।

আম্পায়ারদের অভিযোগের ভিত্তিতে আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ডেভিড বুন অস্ট্রেলিয়া দলের শাস্তিবিধান করেন। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন অভিযোগ মেনে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

বন্ধ করুন