বাংলা নিউজ > ময়দান > Aaron Finch Retires: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়, অস্ট্রেলিয়ার জার্সি চিরতরে তুলে রাখলেন ফিঞ্চ

Aaron Finch Retires: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়, অস্ট্রেলিয়ার জার্সি চিরতরে তুলে রাখলেন ফিঞ্চ

অবসর ঘোষণা করলেন ফিঞ্চ। ছবি- এএফপি।

গতবছরই ওয়ান ডে থেকে অবসর নেন, এবার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটকেও আলবিদা জানালেন সংক্ষিপ্ত ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার সব থেকে সফল ক্যাপ্টেন।

টেস্ট খেলেন না, ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন গতবছর। এবার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকেও সরে দাঁড়ালেন অ্যারন ফিঞ্চ। দেশের জার্সি চিরতরে তুলে রাখার কথা ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার সব থেকে সফল টি-২০ ক্যাপ্টেন।

গতবছর ঘরের মাঠে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া। টুর্নামেন্টের পরেই ফিঞ্চ জানিয়েছিলেন যে, বিগ ব্যাশ লিগের সময়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ভবিষ্যৎ নিয়ে বিবেচনা করবেন। যেহেতু অস্ট্রেলিয়ার সামনে কোনও টি-২০ সিরিজ নেই, তাই ফিঞ্চের অবসর নেওয়ার সম্ভাবনা উঁকি দিচ্ছিল। শেষমেশ সেটাই সত্যি প্রমাণিত হয়। মঙ্গলবার সব ফর্ম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন তিনি।

দেশের হয়ে মাঠে নামবেন না বটে, তবে ফিঞ্চ বিগ ব্যাশ লিগ খেলা চালিয়ে যাবেন। এমনকি বিশ্বের বিভিন্ন প্রান্তে তাঁর টি-২০ লিগে মাঠের নামার সম্ভাবনাই খোলা রয়েছে।

অ্যারন ফিঞ্চের আন্তর্জাতিক কেরিয়ার:-
টেস্ট: অস্ট্রেলিয়ার হয়ে ৫টি টেস্টে ২৭৮ রান করেন অ্যারন ফিঞ্চ। হাফ-সেঞ্চুরি করেন ২টি।

ওয়ান ডে: দেশের জার্সিতে মোট ১৪৬টি ওয়ান ডে খেলেন ফিঞ্চ। ১৭টি শতরান ও ৩০টি অর্ধশতরান-সহ ৫৪০৬ রান করেছেন তিনি।

টি-২০: অস্ট্রেলিয়ার হয়ে এখনও পর্যন্ত সব থেকে বেশি ১০৩টি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে মাঠে নামেন ফিঞ্চ। ২টি শতরান ও ১৯টি অর্ধশতরান-সহ ৩১২০ রান করেন তিনি।

আরও পড়ুন:- WPL 2023: কবে শুরু উইমেন্স প্রিমিয়র লিগ? কোথায় অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট? জানিয়ে দিলেন IPL চেয়ারম্যান

অ্যারন ফিঞ্চের ক্যাপ্টেন্সি কেরিয়ার:-
ওয়ান ডে: ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত অস্ট্রেলিয়াকে ৫৫টি ওয়ান ডে ম্যাচে নেতৃত্ব দেন ফিঞ্চ। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়া ৩১টি ওয়ান ডে ম্যাচে জয় তুলে নেয়।

টি-২০: ২০১৪ থেকে ২০২২ পর্যন্ত অস্ট্রেলিয়াকে সব থেকে বেশি ৭৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নেতৃত্ব দেন ফিঞ্চ। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়া ৪০টি টি-২০ ম্যাচে জয় তুলে নেয়।

আরও পড়ুন:- শারজার হারে কপাল খুলল ইউসুফদের, দেখুন ILT20-র চূড়ান্ত পয়েন্ট টেবিল ও প্লে-অফের সূচি 

অ্যারন ফিঞ্চের উল্লেখযোগ্য কৃতিত্ব:-
১. একমাত্র অজি ক্রিকেটার হিসেবে ১০০-র বেশি (১০৩) আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন ফিঞ্চ।

২. বিশ্বের সব ক্রিকেটারের মধ্যে এখনও পর্যন্ত সব থেকে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে (৭৬) ক্যাপ্টেন্সি করেন ফিঞ্চ।

৩. আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি (১৭২) রানের ব্যক্তিগত ইনিংস খেলার রেকর্ড রয়েছে ফিঞ্চের নামে।

৪. ক্যাপ্টেন হিসেবে অস্ট্রেলিয়াকে প্রথমবার (২০২১ সালে) টি-২০ বিশ্বকাপ জেতান অ্যারন ফিঞ্চ।

৫. অস্ট্রেলিয়ার হয়ে সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ রান (৩১২০) সংগ্রহ করেন ফিঞ্চ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বুদ্ধপূর্ণিমা কবে থেকে পড়ছে? শুভ ব্রহ্ম মুহূর্তের তিথি কখন শুরু হচ্ছে? দেখে নিন অভিজিৎ ‘জিরো’-ওয়েট, সবথেকে দুর্বল BJP প্রার্থী, তমলুক থেকে এসে ভোট দেবাংশুর টাকার ব্যাগ নিয়ে ঘুরছে আইপ্যাক, বিস্ফোরক অভিযোগ লকেটের দাঙ্গা করিয়েছেন, মসজিদ ভেঙেছেন, কার্তিক মহারাজকে ফের বেলাগাম আক্রমণ মমতার T20I Tri Series: রুদ্ধশ্বাস ম্যাচে এক রানে নেদারল্যান্ডসকে হারাল আয়ারল্যান্ড অসীমা–লকেট বাগযুদ্ধে তুমুল আলোড়ন ধনেখালিতে, চোর–ডাকাত সম্বোধনে উত্তেজনা যা করেছি,বেশ করেছি…অ্যাশেজে বেয়ারস্টোর বিতর্কিত আউট নিয়ে বলছেন প্য়াট কামিন্স ভোটের 'পঞ্চমীতে' ঝড়-বৃষ্টি বনগাঁয়! লণ্ডভণ্ড ভোটগ্রহণ, ভেঙে পড়ল ছাউনি সুস্পষ্ট দীপিকার বেবি বাম্প, ৫ মাসের প্রেগন্যান্ট বউকে আগলে ভোট দিলেন রণবীর চট্টগ্রাম থেকে বিপুল পরিমাণ উদ্বাস্তু আশ্রয় নিয়েছে মিজোরামে, হঠাৎ কী এমন ঘটল?‌

Latest IPL News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.