বাংলা নিউজ > ময়দান > ৮৮ বছরে প্রথম, এক 'লজ্জার' রেকর্ডের সামনে দাঁড়িয়ে রাহানেরা
অজিঙ্কা রাহানে (REUTERS)
অজিঙ্কা রাহানে (REUTERS)

৮৮ বছরে প্রথম, এক 'লজ্জার' রেকর্ডের সামনে দাঁড়িয়ে রাহানেরা

  • গত সিরিজে মেলবোর্নে জিতেছিল দল।

করোনার কারণে এই বছর সেইভাবে ২২ গজে অন্যবছরের তুলনায় অনেক কম ম্যাচে খেলেছে বিশ্বের সবকটি দেশ । ভারত ও তার ব্যতিক্রম নয়। কিন্তু যে কটা টেস্ট এবছর ভারত খেলেছে তাতে কোনও সাফল্যের মুখ তারা দেখেনি।  বক্সিং ডে টেস্টে মেলবোর্নে নামার আগে অ্যাডিলেডের লজ্জা কাটানোর আগেই ৮৮ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আরেক লজ্জার সামনে দাঁড়িয়ে তারা।

যদি মেলবোর্ন টেস্ট ভারত ড্র করতে বা জিততে না পারে তাহলে ৮৮ বছরে প্রথমবার হবে যখন একটি ক্যালেন্ডার বর্ষে ( কমপক্ষে ৩টি টেস্ট) সবকটি টেস্টেই হেরেছে দেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে ১৮ বার এমন ঘটনা হবে। 

প্রসঙ্গত, বাংলাদেশের ক্ষেত্রে এমন ঘটনা ৫ বার ঘটেছে। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে ৩ বার এমন ঘটনা ঘটেছে। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ,নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার ক্ষেত্রে এমন ঘটনা একবার ঘটেছে। প্রসঙ্গত এই বছরে ভারত ইতিমধ্যেই ৩টি টেস্ট খেলেছে। যার মধ্যে ২টিতে তারা হেরেছে নিউজিল্যান্ডের বিপক্ষে আর ১টি টেস্ট তারা হেরেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এখন দেখার মেলবোর্নে রাহানেরা ভারতকে এই 'ইউনিক' লজ্জার হাত থেকে মুক্তি দিতে পারেন কিনা।

মেলবোর্নে গত সিরিজে ভারত টেস্ট জিতেছিল। তবে সব মিলিয়ে ১৩টি টেস্ট ছেলে মাত্র তিনটিতে জিতেছে টিম। তাই নিশ্চিত ভাবেই চাপ থাকবে। 

বন্ধ করুন