বাংলা নিউজ > ময়দান > Australia vs India: মেলবোর্নে সেঞ্চুরি করে রাহানে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলির নজির
বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে।
বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে।

Australia vs India: মেলবোর্নে সেঞ্চুরি করে রাহানে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলির নজির

  • দ্বিতীয় ভারত অধিনায়ক হিসেবে অনবদ্য কৃতিত্ব অজিঙ্কার।

ক্যাপ্টেন হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সেঞ্চুরির নিরিখে বিরাট কোহলির রেকর্ড ছুঁয়ে ফেললেন অজিঙ্কা রাহানে। মেলবোর্নে বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে নামেন রাহানে। টেস্টে ক্যাপ্টেন্সি করা অজিঙ্কার এই প্রথম নয়। তবে অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথমবার তিনি টেস্ট ম্যাচে জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন।

সেই নিরিখে অস্ট্রেলিয়ার মাটিতে ক্যাপ্টেন হিসেবে প্রথম ম্যাচেই দুরন্ত শতরান করেন রাহানে। এই নিরিখে তিনি কোহলির সঙ্গে একাসনে বসে পড়লেন।

অস্ট্রেলিয়ার মাটিতে ক্যাপ্টেন হিসেবে প্রথম ম্যাচেই সেঞ্চুরি করা প্রথম ভারতীয় ক্রিকেটার ছিলেন কোহলি। এবার রাহানে ঠিক তাই করলেন। সুতরাং দ্বিতীয় ভারতীয় ক্যাপ্টেন হিসেবে আত্মপ্রকাশ ম্যাচেই অস্ট্রেলিয়ায় টেস্ট সেঞ্চুরি করেন তিনি।

কোহলি ২০১৪ সালে অ্যাডিলেডে প্রথমবার ভারতকে নেতৃত্ব দিতে নেমে ১১৫ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেন। রাহানে এমসিজিতে ১১২ রান করে সাজঘরে ফেরেন।

কোহলি ও রাহানে ছাড়া সফরকারী ক্রিকেটার, যারা অস্ট্রেলিয়ায় ক্যাপ্টেন হিসেবে প্রথম টেস্টেই সেঞ্চুরি করেন, তাঁদের তালিকা বেশ দীর্ঘ। ইংল্যান্ডের ম্যাকলারেন, শ্রেয়সবারি, অ্যান্ড্রু স্টডার্ট, ওয়েস্ট ইন্ডিজের জেফরি স্টলমায়ের, রিচি রিচার্ডসন এবং পাকিস্তানের হানিফ মহম্মদ ও মহম্মদ ইউসুফ এই তালিকায় রয়েছেন।

বন্ধ করুন