বাংলা নিউজ > ময়দান > Australia vs India: টেস্টে মুরলিধরনের সর্বকালীন রেকর্ড ভাঙলেন অশ্বিন
উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস অশ্বিনের। (ছবি সৌজন্য পিটিআই)
উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস অশ্বিনের। (ছবি সৌজন্য পিটিআই)

Australia vs India: টেস্টে মুরলিধরনের সর্বকালীন রেকর্ড ভাঙলেন অশ্বিন

  • জোস হ্যাজেলউডকে ফিরিয়ে নজির রবিচন্দ্রনের।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে জোস হ্যাজেলউডকে বোল্ড করে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে দেন রবিচন্দ্রন অশ্বিন। সেই সঙ্গে তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনবদ্য এক নজির গড়েন। বরং বলা ভালো যে, কিংবদন্তি মুথাইয়া মুরলিধরনের বিশ্বরেকর্ড ভেঙে দেন অশ্বিন।

টেস্টের ইতিহাসে সবথেক বেশি বাঁ-হাতি ব্যাটসম্যানদের উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন অশ্বিন। মেলবোর্নের দ্বিতীয় ইনিংসের পর অশ্বিনের টেস্ট উইকেট সংখ্যা দাঁড়ায় ৩৭৫টি। যার মধ্যে তিনি বাঁ-হাতি ব্যাটসম্যানদের উইকেট নিয়েছেন ১৯২টি।

এতদিন এই রেকর্ড ছিল মুরলির নামে। তিনি টেস্ট কেরিয়ারের রেকর্ড ৮০০টি উইকেট নিয়েছেন। যার মধ্যে বাঁ-হাতি ব্যাটসম্যানের উইকেট রয়েছে ১৯১টি।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন জেমস অ্যান্ডারসন। ৬০০টি টেস্ট উইকেটের মধ্যে তাঁর বাঁ-হাতি ব্যাটসম্যানের উইকেট সংখ্যা ১৮৬।

বাঁ-হাতি ব্যাটসম্যানদের উইকেট সংগ্রহের নিরিখে গ্লেন ম্যাকগ্রা রয়েছেন তালিকার চতুর্থ স্থানে। তাঁর ৫৬৩টি টেস্ট উইকেটের মধ্যে বাঁ-হাতি ব্যাটসম্যান ছিলেন ১৭২। টেস্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি শেন ওয়ার্নের ৭০৮টি শিকারের মধ্যে বাঁ-হাতি ব্যাটসম্যন ১৭২। প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলের ৬১৯টি টেস্ট উইকেটের মধ্যে বাঁ-হাতি ব্যাটসম্যানের সংখ্যা ১৬৭।

বন্ধ করুন