বাংলা নিউজ > ময়দান > প্রথম ইনিংসে ৩৩ রানেের লিড অজিদের, বীরুর টুইটে টাটকা হল ২০০৩ অ্যাডিলেডের স্মৃতি
বীরেন্দ্র সেহবাগ।
বীরেন্দ্র সেহবাগ।

প্রথম ইনিংসে ৩৩ রানেের লিড অজিদের, বীরুর টুইটে টাটকা হল ২০০৩ অ্যাডিলেডের স্মৃতি

  • রাহুল দ্রাবিড়ের দুই ইনিংসেই খেলা মহারাজকীয় ইনিংসে ভর করে ভারত এক অবিস্মরণীয় জয় তুলে নিয়েছিল

২০০৩ সালে সেবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারত অজিভূমে সিরিজ খেলতে এসে স্টিভ ওয়ার নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছিল। ব্রিসবেন টেস্টে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৪৪ রানের ইনিংস সেই সিরিজের 'টোনটা' তৈরি করে দিয়েছিল। যার সুফল ভারত পেয়েছিল অ্যাডিলেড টেস্টে। আর সেই স্মৃতিকেই নিজের টুইটের মাধ্যমে উস্কে দিলেন সেই সফরে ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ। প্রসঙ্গত সেই টেস্টের দুই ইনিংসে ৪৭ রানের দুটো ইনিংস খেলেছিলেন বীরু।

রাহুল দ্রাবিড়ের দুই ইনিংসেই খেলা মহারাজকীয় ইনিংসে ভর করে ভারত এক অবিস্মরণীয় জয় তুলে নিয়েছিল। ২০২১ সালে ব্রিসবেন টেস্টের তৃতীয় দিন শেষে সেই স্মৃতি আবার উকি মারতে শুরু করল। সিরিজের ফল এখন ১-১। এই অবস্থায় ভারতের প্রথম ইনিংসে সংগ্রহ ৩৩৬ রান। সুন্দর-শার্দুলের ১২৩ রানের পার্টনারশিপের ভর করেই ভারত অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের রান ৩৬৯ এর প্রায় কাছাকাছি পৌছে ৩৩ রানে থেমে যায়।

আর অজিদের এই ৩৩ রানের লিড উস্কে দিয়েছে ২০০৩ সালের অ্যাডিলেড টেস্টের স্মৃতি। সেদিন পন্টিংয়ের ২৪২ রানে ভর করে প্রথম ইনিংসে অজিরা ৫৫৬ রান সংগ্রহ করে। প্রত্যুত্তরে দ্রাবিড়ের ২৩৩ রানে ভর করে বোর্ডে ৫২৩ রান করে সৌরভরা। অজিদের দ্বিতীয় ইনিংসে অসাধারণ বল করেন আগরকর। তার ৪১ রানে নেওয়া ৬ উইকেটের সুবাদে অজিরা ১৯৬ রানে অল আউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে দ্রাবিড়ের অপরাজিত ৭২ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ২৩৩ রান করে ম্যাচ পকেটস্থ করে ভারত। ফলে স্বাভাবিকভাবেই স্মৃতি উস্কে ব্রিসবেনে কি অ্যাডিলেডে পুনরাবৃত্তি ঘটার অপেক্ষায় ভারতীয় সমর্থকরা। প্রশ্ন একটাই কে হবেন নতুন আগরকর !

বন্ধ করুন