বাংলা নিউজ > ময়দান > Australia vs India: অশ্বিন-বিহারীর দেওয়াল ভাঙতে ব্যর্থ অস্ট্রেলিয়া, রূপকথার লড়াইয়ে ম্যাচ বাঁচাল ভারত
লড়াই চালাচ্ছে ভারত। ছবি- টুইটার।
লড়াই চালাচ্ছে ভারত। ছবি- টুইটার।

Australia vs India: অশ্বিন-বিহারীর দেওয়াল ভাঙতে ব্যর্থ অস্ট্রেলিয়া, রূপকথার লড়াইয়ে ম্যাচ বাঁচাল ভারত

  • শেষ ইনিংসে ভারত ৫ উইকেটে ৩৩৪ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়।

চতুর্থ দিনের স্কোর: জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৯৮ রান তোলে। চেতেশ্বর পূজারা ৯ ও অজিঙ্কা রাহানে ৪ রান করে অপরাজিত ছিলেন।

পঞ্চম দিনের খেলা শুরু: জয়ের জন্য শেষ দিনে ভারতের দরকার ৩০৯ রান। এই অবস্থায় পঞ্চম দিনের খেলা শুরু করে ভারত শুরুতেই ধাক্কা খায়। যদিও ধাক্কা সামলে প্রথম সেশনে অস্ট্রেলিয়ার চোখে চোখ রেখে লড়াই চালায় টিম ইন্ডিয়া।

ভারতের ১০০: ইনিংসের ৩৬তম ওভারে ভারত দ্বিতীয় ইনিংসে দলগত ১০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলে।

রাহানে আউট: ৩৬তম ওভারে ন্যাথন লিয়ঁর চতুর্থ বলে শর্ট লেগে ম্যাথিউ ওয়েডের হাতে ধরা পড়েন অজিঙ্কা রাহানে। ১৮ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। ভারেত ১০২ রানে ৩ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ঋষভ পন্ত।

ভারত ১৫০: ৫৩তম ওভারে চতুর্থ উইকেটে ৫০ রানের পার্টনারশিপ পূর্ণ করার পাশাপাশি ভারতকে ১৫০ রানের গণ্ডিও পার করান পন্ত-পূজারা। ৫৩ ওভার শেষে ভারতের স্কোর ১৫২/৩।

পন্তের হাফ-সেঞ্চুরি: ৫৭তম ওভারের প্রথম দু'টি বলে ন্যাথন লিয়ঁকে দু'টি ছক্কা মারেন পন্ত। তৃতীয় বলে সিঙ্গল নিয়ে ব্যক্তিগত হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৬৪ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান ঋষভ।

ভারত ২০০: ৬৮তম ওভারের শেষ বলে লিয়ঁকে বাউন্ডারি মেরে ভারতকে ২০০ রানের গণ্ডি পার করান পূজারা। ৬৮ ওভারে ভারতের স্কোর ২০২/৩।

লাঞ্চ: পঞ্চম দিনের লাঞ্চে ভারত শেষ ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২০৬ রান তুলেছে। সুতরাং, প্রথম সেশনে তারা যোগ করে ১০৮ রান। জয়ের জন্য ভারতের দরকার আরও ২০১ রান। ঋষভ পন্ত পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৭৩ রানে অপরাজিত রয়েছেন। ৯৭ বলের ইনিংসে তিনি ৮টি চার ও ৩টি ছক্কা মেরেছেন। চেতেশ্বর পূজারা ব্যাট করছেন ৪১ রান করে। ১৪৭ বলের ইনিংসে তিনি ৫টি চার মেরেছেন।

হাফ-সেঞ্চুরি পূজারার: ইনিংসের ৭৬তম ওভারে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। ৭টি বাউন্ডারির সাহায্যে ১৭০ বলে অর্ধশতরানে পৌঁছন চেতেশ্বর। ৭৬ ওভার শেষে ভারতের রান ৩ উইকেটে ২২৭। পন্ত ৮০ ও পূজারা ৫২ রানে ব্যাট করছেন।

ভারত ২৫০: ইনিংসের ৭৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে চেতেশ্বর পূজারা ভারতকে দলগত ২৫০ রানে পৌঁছে দেন। ৭৯ ওভার শেষে ভারতের স্কোর ২৫০/৩। পন্ত ৯৭ ও পূজারা ৫৮ রানে ব্যাট করছেন।

পন্ত আউট: জোরালো ধাক্কা ভারতীয় শিবিরে। ব্যক্তিগত শতরানের ঠিক দোরগোড়ায় আউট হয়ে বসলেন ঋষভ পন্ত। ৮০তম ওভারে লিয়ঁর প্রথম বলে কামিন্সের হাতে ধরা পড়ে যান তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান। ১২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১১৮ বলে ৯৭ রান করেন পন্ত। ভারত ২৫০ রানে ৪ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান হনুমা বিহারী।

পূজারা আউট: ৮৯তম ওভারে হ্যাজেলউডের দ্বিতীয় বলে বোল্ড হন চেতেশ্বপ পূজারা। ১২টি বাউন্ডারির সাহায্যে ২০৫ বলে ৭৭ রান করে সাজঘরে ফেরেন পূজারা। ভারত ২৭২ রানে ৫ উইকেট হারায়। জয়ের জন্য ভারতের দরকার এখনও ১৩৫ রান। নতুন ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন।

চায়ের বিরতি: শেষ দিনের চায়ের বিরতিতে ভারত ৫ উইকেটের বিনিময়ে ২৮০ রান তুলেছে। অশ্বিন ৭ ও বিহারী ৪ রানে ব্যাট করছেন। জয়ের জন্য ভারতের দরকার ৩৬ ওভারে ১২৭ রান।

ভারত ৩০০: ইনিংসের ১১৫তম ওভারে দলগত ৩০০ রানের গণ্ডি টপকে যায় ভারত। ১১৫ ওভারে টিম ইন্ডিয়ার সংগ্রহ ৫ উইকেটে ৩০০ রান। অশ্বিন ২৪ ও হনুমা বিহারী ৭ রানে ব্যাট করছেন।

১১ ওভারে দরকার ৮৮: জয়ের জন্য শেষ ১১ ওভারে ভারতের দরকার ৮৮ রান। বিহারী ১৫ ও অশ্বিন ৩৩ রানে ব্যাট করছেন।

ক্যাচ ছাড়লেন পেইন: ১২৩তম ওভারে স্টার্কের বলে হনুমা বিহারীর ক্যাচ ছাড়লেন টিম পেইন। এই নিয়ে ইনিংসে তিনটি ক্যাচ মিস করলেন অজি দলনায়ক।

৫ ওভারের খেলা বাকি: ম্যাচ বাঁচাতে ভারতকে ব্যাট করতে হবে ৫ ওভার। অস্ট্রেলিয়ার দরকার ৫ উইকেট।

১৫০ বলে ১৫: ১৫০ বল খেলে ফেললেন হনুমা বিহারী। সংগ্রহ করেছেন ১৫ রান। ম্যাচ বাঁচাতে লড়ছেন হ্যামস্ট্রিংয়ের সমস্যা নিয়েও।

জুটিতে ৫০: বিহারীর সঙ্গে জুটি বেঁধে ৫০ রান যোগ করলেন অশ্বিন। ২৪৬ বলে ওঠে ৫০ রান।

ম্যাচ বাঁচালেন বিহারী-অশ্বিন: হনুমা বিহারী ও রবিচন্দ্রন অশ্বিনের প্রতিরোধ ভাঙতে ব্যর্থ অস্ট্রেলিয়া। ম্যাচে ১ ওভার বাকি থাকতেই হাল ছাড়লেন টিম পেইন। রোমাঞ্চকর ড্র'য়ে সমাপ্ত সিডনি টেস্ট।

ভারত ৩৩৪/৫: ভারত শেষ ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৩৩৪ রান তোলে। রোহিত ৫২, গিল ৩১, পূজারা ৭৭, রাহানে ৪, পন্ত ৯৭, বিহারী অপরাজিত ২৩ ও অশ্বিন অপরাজিত ৩৯ রান করেন। ২টি করে উিকেট নেন হ্যাজেলউড ও লিয়ঁ। ১টি উইকেট কামিন্সের।

ম্যাচ ড্র: অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৩৩৮ রানে অল-আউট হয়। ভারত প্রথম ইনিংস শেষ করে ২৪৪ রানে। ৯৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তারা ৬ উইকেটে ৩১২ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে। জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪০৭ রান। ভারত পঞ্চম দিনের খেলা শেষ করে ৫ উইকেটে ৩৩৪ রান তুলে। ম্যাচ ড্র হয়।

বন্ধ করুন